ইলিশের নতুন স্বাদ ‘ইলশা বাটার’
Back to Top

ঢাকা, শনিবার, ৩১ অক্টোবর ২০২০ | ১৬ কার্তিক ১৪২৭

ইলিশের নতুন স্বাদ ‘ইলশা বাটার’

পরিবর্তন ডেস্ক ৩:০১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৭, ২০২০

ইলিশের নতুন স্বাদ ‘ইলশা বাটার’
সারা বছর খাবার প্লেটে ইলিশের দেখা পাওয়া একটু মুশকিল, তবে বর্ষার মৌসুমে ইলিশের নানা পদ খেতে ভালোবাসেন না এমন বাঙালি কিন্তু খুঁজে পাওয়া ভার। ইলিশ মানেই ভাপা বা সর্ষে বাটা পাতুরি এমন কিন্তু না। ইলিশের নানা কন্টিনেন্টাল পদও কিন্তু রয়েছে। এমনই একটি পদে তাক লাগিয়ে দিতে পারেন আপনিও। রইল বাটারি হিলশা বা মাখনে মাখামাখি ইলিশের রেসিপি। মাখনের সঙ্গে এই পদ রান্নায় ব্যবহার করা হয়েছে মৌরি এবং দইও। তাই এটি সহজপাচ্যও বটে। আসুন তাহলে দেখে নেই ইলিশের এই ভিন্ন স্বাদের রেসিপিটি।

উপকরণ: মাছ চার টুকরা, ম্যারিনেশনের জন্য: লাল মরিচের গুঁড়া ১ চা চামচ, আদা, রসুন বাটা ১ চা চামচ, দই ৫০০ গ্রাম, লবণ স্বাদ মতো।

গ্রেভির জন্য: সাদা মাখন ২০০ গ্রাম, কালো জিরা ১/২ চামচ, টোমাটো পিউরি ৫০০ গ্রাম, চিনি ১/২ চা চামচ

লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদ মতো, ফ্রেশ ক্রিম ১০০ গ্রাম, মৌরি ১/২ চা চামচ (থেঁতো করা)।

প্রণালি: একটা বাটিতে আদা, রসুন বাটা, দই, লবণ ও লাল মরিচ গুঁড়া মিশিয়ে নিন। ভালো করে ধুইয়ে রাখা ইলিশ মাছে এই মিশ্রণ মাখিয়ে অনেক ক্ষণ রেখে দিতে হবে। রেফ্রিজারেটরে কমপক্ষে ২ ঘণ্টা রাখুন। ম্যারিনেট করা ইলিশ তন্দুর বা ওভেনে সেঁকে নিন যতক্ষণ না তিন চতুর্থাংশ সিদ্ধ হয়ে আসছে।

কড়াইতে সাদা মাখন গরম করুন। এর মধ্যে টোমাটো‌ পিউরি দিন। ২-৩ মিনিট নেড়ে জিরে, চিনি, লাল মরিচ গুঁড়া ও লবণ দিন। ভালো করে মিশিয়ে ম্যারিনেট করা মাছের টুকরোগুলো দিন। সাদা মাখন, ফ্রেশ ক্রিম, কাঁচা মরিচ, থেঁতো করা মৌরি দিয়ে ৩-৪ মিনিট নেড়ে ঢেকে দিন। মাখনে ভেজে নেওয়া কালো জিরে-শুকনো মরিচ পোড়া ও কাঁচা মরিচ সহযোগে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মাখনে মাখানো ইলিশ।

ওএস/ইসি

 

আরও পড়ুন

আরও