ঈদ স্পেশাল গরুর মাংসের ‘মালাই কোফতা’
Back to Top

ঢাকা, রবিবার, ৯ আগস্ট ২০২০ | ২৫ শ্রাবণ ১৪২৭

ঈদ স্পেশাল গরুর মাংসের ‘মালাই কোফতা’

পরিবর্তন ডেস্ক ৩:৩৬ অপরাহ্ণ, জুলাই ২৫, ২০২০

ঈদ স্পেশাল গরুর মাংসের ‘মালাই কোফতা’
মাংসের তো অনেক রকম রেসেপি ট্রাই করে দেখেছেন। এবার ঈদে গরুর মাংসের স্পেশাল রেসিপি রান্না করে দেখতে পারেন। একবার খেলে সারা জীবন মনে থাকবে। যেহেতু এবার ঈদে ঝামেলাও কম। তাই নিজের মতো করে ট্রাই করে দেখুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক, মালাই কোফতা রেসিপিটি।

উপকরণ: গরুর মাংস ১ কেজি (কিমা করে নিতে হবে), মাংসের কিমাতে দেওয়ার জন্য, বেসন ৩ টেবিল চামচ, আদা পেস্ট ১ টেবিল চামচ, রসুন পেস্ট ১ টেবিল চামচ, লাল মরিচের গুঁড়া আধা টেবিল চামচ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ পরিমাণ, ধনিয়া গুঁড়া ১ টেবিল চামচ পরিমাণ। গরম মসলার গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, কাঁচা মরিচ ৫-৭টি, লবণ স্বাদমতো, মসলার পেস্ট তৈরির জন্য টক দই ১ কাপের মতো, কাঁচা মরিচ ৩টি, লাল মরিচের গুঁড়া আধা টেবিল চামচ, ধনিয়ার গুঁড়া ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, আদা পেস্ট আধা টেবিল চামচ,

রসুন পেস্ট আধা টেবিল চামচ, পেঁয়াজের বেরেস্তা আধা কাপ পরিমান,

কাজুবাদাম ১৫টি, চিনি ১ চা চামচ, লবণ ১ চা চামচ, তেল আধাকাপ পরিমাণ, ঘি ১ চা চামচ, আস্ত মসলা সামান্য। 

প্রণালি: প্রথমে চুলায় একটি প্যান বসিয়ে গরম করে নিতে হবে। তারপর প্যান গরম হয়ে গেলে এতে ৩ টেবিল চামচ পরিমাণ বেসন ঢেলে দিতে হবে। এবার একটি চামচ দিয়ে নেড়ে বেসনগুলো ভেজে নিতে হবে।

বেসন ভাজা হয়ে গেলে একটি বাটিতে নামিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। এপর্যায়ে ১ কেজি গরুর মাংস ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর ভালো করে পানি ঝরিয়ে মাংসটাকে কিমা করে নিতে হবে।

তবে আপনারা চাইলেই এখানে গরুর মাংসের পরিবর্তে অন্য যেকোনো মাংস দিয়ে এটি তৈরি করতে পারেন। কিমা তৈরি হয়ে গেলে একটি পরিষ্কার বাটিতে এটি তুলে নিতে হবে।

এবার প্রথমেই এতে ১ টেবিল চামচ আধা পেস্ট দিয়ে দিতে হবে। তারপর এতে ১ টেবিল চামচ পরিমাণ রসুন পেস্ট দিয়ে দিতে হবে। রসুন পেস্ট দেওয়া হয়ে গেলে এতে দিয়ে দিতে হবে লাল মরিচের গুঁড়া আধা টেবিল চামচ পরিমাণ।

তারপর আবার এতে দিয়ে দিতে হবে গরম মসলা আধা চা চামচ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ পরিমাণ, ধনিয়া গুঁড়া ১ টেবিল চামচ পরিমাণ, হলুদ গুঁড়া আধা চা চামচ। সবগুলো মসলা পরিমাণমতো দেওয়া হয়ে গেলে এতে স্বাদমতো লবণ দিয়ে দিতে হবে।

লবণ দেওয়া হয়ে গেলে এতে ৫টি কাঁচা মরিচ দিয়ে দিতে হবে। এতে করে ভালো ঘ্রাণ আসবে এবং সেই সাথে ঝালটাও বেশ ভালো হবে। তবে আপনি চাইলে এখানে কাঁচা মরিচের পরিবর্তে লাল মরিচ দিয়ে ঝাল বাড়াতে পারবেন।

এ পর্যায়ে এতে পূর্বে ভেজে রাখা বেসনটা ঢেলে দিয়ে দিতে হবে। তবে আপনি চাইলেই এখানে বেসনের পরিবর্তে ময়দা ও ব্রেড ক্রাম ব্যবহার করতে পারেন। কিন্তু মালাই কোফতা তৈরির ক্ষেত্রে ভেজে নেওয়া বেসনটা ব্যাবহার করলে এর স্বাদ সবচেয়ে ভালো আসে।

এবার সবগুলো উপাদান ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। ব্লেন্ড করে নেওয়ার ফলে কোফতাগুলো ভালোভাবে লেগে থাকবে, খুলে যাবে না। এবার হাতের তালুতে অল্প করে কিমা নিয়ে গোল গোল বলের মতো তৈরি করে নিতে হবে।

এভাবেই সবটুকু কিমা দিয়ে কোফতাগুলো তৈরি করে নিতে হবে। এপর্যায়ে মালাই কোফতা তৈরির জন্য আলাদা একটি পেস্ট তৈরি করে নিতে হবে। পেস্টটি তৈরির জন্য একটি বাটিতে ১ কাপ পরিমাণ টক দই নিয়ে নিতে হবে।

টক দই দেওয়ার পর এতে আধা কাপের মতো পেঁয়াজের বেরেস্তা দিয়ে দিতে হবে। পেঁয়াজের বেরেস্তাটি আপনারা চাইলে দোকানের কেনাটা ব্যাবহার করতে পারেন অথবা ঘরেও তৈরি করে নিতে পারেন। তারপর এতে ৩টি কাঁচা মরিচ দিয়ে দিতে হবে।

কাঁচা মরিচ দেওয়া হয়ে গেলে এতে ১৫টি কাজুবাদাম দিয়ে দিতে হবে। তবে আপনারা চাইলে এখানে কাজুবাদামের পরিবর্তে কাঠবাদামও ব্যাবহার করতে পারেন। বাদাম দেওয়া হয়ে গেলে এতে  লাল মরিচের গুঁড়া আধা টেবিল চামচ পরিমাণ, জিরার গুঁড়া ১ টেবিল চামচ পরিমাণ, ধনিয়া গুঁড়া ১ টেবিল চামচ পরিমাণ, আদা পেস্ট আধা টেবিল চামচ ও রসুন পেস্ট আধা টেবিল চামচ পরিমাণ দিয়ে দিতে হবে। এবার একটি চামচ দিয়ে সবগুলো উপাদান নেড়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

মেশানো হয়ে গেলে এতে ১ চা চামচ চিনি ও এক চা চামচ লবণ দিয়ে দিতে হবে। তারপর এটি আবারো ভালো করে চামচ দিয়ে নেড়ে মিশিয়ে নিতে হবে। এরপর এতে আধা কাপ পরিমাণ পানি ঢেলে দিতে হবে।

এ পর্যায়ে ১০ মিনিটের মতো এভাবেই সবগুলো উপাদান পানিতে ভিজিয়ে রাখতে হবে যেন একটু নরম হয়ে আসে। ১০ মিনিট পর যখন বাদামগুলো নরম হয়ে আসবে, তখন ব্লেন্ডারে সবগুলো উপাদান ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। ব্লেন্ড করা হয়ে গেলে একটি বাটির মধ্যে তৈরি পেস্টটি নামিয়ে নিতে হবে।

এবার চুলায় একটি প্যান বসিয়ে ‌ প্যানটি ভাল করে গরম করে নিতে হবে। প্যানটি গরম হয়ে গেলে এতে আধা কাপ পরিমাণ তেল ঢেলে দিতে হবে। সাধারণত এই ধরনের রান্নাগুলোতে তেলের পরিমাণ একটু বেশি লাগে, তাই এতে আধাকাপ পরিমাণ তেল ঢেলে দিতে হবে।

এবার এতে এক চা চামচ পরিমাণ ঘি দিয়ে দিতে হবে। তবে আপনি চাইলে এখানে ঘিয়ের পরিবর্তে বাটারও ব্যবহার করতে পারেন। এ পর্যায়ে তেল গরম হয়ে আসলে এতে দুটি এলাচ, এক টুকরো দারুচিনি ও দুটি তেজপাতা দিয়ে দিতে হবে।

তারপর গোটা মশলাগুলো হালকা ভেজে নিয়ে আগে তৈরি করে রাখা মসলার পেস্টটুকু এর মধ্যে ঢেলে দিয়ে দিতে হবে। এবার একটি চামচ দিয়ে ভালো করে নেড়ে এটিকে কষিয়ে নিতে হবে, যেন এর ভেতর থেকে মসলার কাঁচা গন্ধটি চলে যায়।

মসলা কষানো হয়ে গেলে এতে পূর্বে তৈরি করে রাখা কোফতাগুলো ঢেলে দিতে হবে। কোফতাগুলো ঢেলে দেওয়া হয়ে গেলে একটি ঢাকনা দিয়ে ভালো করে ঢেকে দিতে হবে। তারপর ১০ মিনিটের মতো অপেক্ষা করতে হবে। ১০ মিনিট পর ঢাকনা খুলে দেখতে হবে কোফতাগুলো ভালোভাবে সেদ্ধ হয়েছে কিনা।

তারপর আবারো একটু ভালোভাবে সেদ্ধ হওয়ার জন্য আরও অল্প একটু পানি এটাতে ঢেলে দিতে হবে। এ পর্যায়ে যখন কোফতাগুলো পুরোপুরিভাবে সেদ্ধ হয়ে যাবে এবং তেল ওপরে ভেসে উঠবে, তখন এতে চার থেকে পাঁচটি কাঁচা মরিচ দিয়ে দিতে হবে।

এরপর এতে আধা চা চামচ পরিমাণ শাহী গরম মশলা দিয়ে দিতে হবে। তারপর নেড়েচেড়ে মসলাগুলোকে মিশিয়ে নিয়ে আরও ৫ মিনিটের মতো ঢেকে রাখতে হবে। ৫ মিনিট পর ঢাকনা খুলে চুলা থেকে নামিয়ে নিতে হবে। এরপর আপনি আপনার পছন্দমতো সাজিয়ে আপনার প্রিয় মানুষের নিকট পরিবেশন করুন সুস্বাদু মালাই কোফতা।

ওএস/ইসি

 

: আরও পড়ুন

আরও