করোনা প্রতিরোধে কী খাবেন, কী খাবেন না
Back to Top

ঢাকা, শনিবার, ৪ এপ্রিল ২০২০ | ২১ চৈত্র ১৪২৬

করোনা প্রতিরোধে কী খাবেন, কী খাবেন না

আছে/পরিবর্তন ডেস্ক ১২:৫৬ অপরাহ্ণ, মার্চ ২১, ২০২০

করোনা প্রতিরোধে কী খাবেন, কী খাবেন না

করোনা নিয়ে নানা ধরনের খাবারের গুজব ছড়াচ্ছে শহরজুড়ে। থানকুনি পাতা এটা সেটা নিয়ে নানা ধরনে হাস্যকর কর্মকাণ্ড চলছে দেশ জুড়ে। তবে করোনা নিয়ে গুজব ও আতঙ্কের বিরুদ্ধে বিশেষ প্রচারঅভিযান শুরু করে দেওয়া হয়েছে। এ তো গেল পরিস্থিতি। কিন্তু এই মারণ ভাইরাস রুখতে কী কী খাওয়া উচিত আর কী নয় তাই নিয়ে শুরু হয়েছে উদ্বেগ। রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে এর কবলে পড়ে মৃত্যুও পর্যন্ত হতে পারে৷ তাই জেনে নিন, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কী কী খাবেন..

. রসুনে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ঠাণ্ডা লাগা ও ইনফেকশেন দূর করতে খুবই উপকারী।

. নিয়মিত টক দই খান কারণ, টক দই রোগের সঙ্গে লড়াই করার অন্যতম হাতিয়ার।

. সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন। বিশেষ করে হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলুন।

. পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন।

. সবুজ শাক সবজিতে রয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা। এর মধ্যে যেগুলিতে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই, মিনারেল ও ফাইবার রয়েছে সেই সকল শাক-সবজি খাওয়া উপকারী।

. টক জাতীয় ফল যেমন লেবু, কমলা এই সব বেশি করে খান। এতে আছে ভিটামিন C যা সর্দি, কাশি, জ্বরের ক্ষেত্রে খুবই উপকারি। শরীরের উপকারী শ্বেত রক্তকণিকা তৈরি করতে সাহায্য করে ভিটামিন সি। এছাড়া, যে কোনও সংক্রমণের বিরুদ্ধে লড়তে সাহায্য করে ভিটামিন সি।

. অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ মধুর উপকারিতা বলে শেষ করা যাবে না। প্রতিদিন এক চা চামচ মধু খাওয়ার অভ্যাস করুন।

এই সকল খাবার খাওয়ার পাশাপাশি মাস্ক ব্যবহার করুন। সাধারণ সতর্কতা অবলম্বন করে উপযুক্ত খাবার খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। যা যে কোনো ভাইরাসের সংক্রমণ ও বিস্তারের ঝুঁকি কমিয়ে দিতে পারে সহজেই। অতএব চিন্তা করবেন না৷ কয়েকটি নিয়ম শুধু মেনে চলুন৷

ইসি/

 

 

জীবনযাত্রা: আরও পড়ুন

আরও