গুণী বেগুনের নতুন স্বাদ দই-বেগুন
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০ | ১৯ চৈত্র ১৪২৬

গুণী বেগুনের নতুন স্বাদ দই-বেগুন

পরিবর্তন ডেস্ক ২:১৪ অপরাহ্ণ, মার্চ ০৬, ২০২০

গুণী বেগুনের নতুন স্বাদ দই-বেগুন

বেগুন ভাজা, বেগুনের ভর্তা, ঝোল-ঝোলে বেগুনের তরকারি, বসন্তে নিম-বেগুন—বাঙালি এই সব্জি দিয়েও রকমারি পদ বানাতে পছন্দ করে। বেগুন দিয়ে তৈরি এমনই এক নিরামিষ পদ ‘দই বেগুন’। গরম গরম ভাত হোক বা পোলাও— সবের সঙ্গে এই পদ ভালো লাগে।

এই পদের সবকটি উপাদানই সহজলভ্য।

উপকরণ:

বড় বেগুন- ১ টি, জিরা-১/২ টেবিল চামচ, কাঁচামরিচ- ৩টি, আদা বাটা- ১ টেবিল চামচ, হলুদের গুঁড়া- ১ টেবিল চামচ, মরিচের গুঁড়া- ১/২ টেবিল চামচ, দই- ২০০ গ্রাম, লবণ- স্বাদমতো, চিনি- ১ টেবিল চামচ

সরিষার তেল- পরিমাণমতো, ধনেপাতা কুঁচি-  সামান্য

প্রণালি:

প্রথমে আস্ত বেগুনটিকে গোল গোল করে কেটে নিয়ে তাতে সামান্য লবণ, হলুদ, মরিচ এবং চিনি মাখিয়ে পাঁচ থেকে দশ মিনিটের জন্য ঢেকে রাখুন। এ বার একটি পাত্রে টক দই ঢেলে তাতে হলুদ, ধনিয়া গুঁড়া এবং স্বাদ মতো লবণ ও চিনি দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এর পর একটি কড়াইয়ে দু’চামচ তেল দিয়ে নিন। তেল গরম হয়ে গেলে লবণ-হলুদ মাখানো বেগুনগুলো কড়াইতে ছেড়ে দিন। অল্প ভাজা ভাজা হয়ে এলে একটি পাত্রে তুলে রাখুন এবং ওই একই কড়াইয়ে আরো এক চামচ তেল দিয়ে পাঁচফোড়ন, অল্প হিং, একটি গোটা শুকনো মরিচ দিয়ে ফোড়ন দিন। তারপর একে একে আদা বাটা, মরিচ গুঁড়া, কাজু বাদাম বাটা দিয়ে হালকা নেড়েচেড়ে নিন। সব শেষে ফেটিয়ে রাখা টক দই দিয়ে অল্প কষিয়ে বেগুনগুলো ছেড়ে দিন এবং ঢেকে সেদ্ধ হতে দিন। উপর চেরা কাঁচা মরিচ দিয়ে পরিবেশন করুন।     

ইসি/

 

জীবনযাত্রা: আরও পড়ুন

আরও