ডিম ছাড়াই ওমলেট!
Back to Top

ঢাকা, বুধবার, ২৫ মে ২০২২ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

>

ডিম ছাড়াই ওমলেট!

পরিবর্তন ডেস্ক ১:৫৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২২

ডিম ছাড়াই ওমলেট!
ডিম ছাড়া ওমলেট? কেমন বোকা বোকা শোনাচ্ছে তো? না বিষয়টা মোটেই বোকা বোকা নয়, বরং, শীতের সকালে চটজলদি এই রিসিপি বানিয়ে বাড়ির সকলের মন জয় করতে পারেন আপনি। মাত্র কয়েকটি সাধারণ পদ্ধতির মধ্যে দিয়েই বানিয়ে ফেলতে পারেন এই রেসিপি। খেয়ে অবশ্যই জানাবেন কেমন লাগল এই রেসিপি।

উপকরণ:
এক চা-চামচ রিফাইন্ড তেল, একটি পেঁয়াজ। ছোট ছোট করে কেটে নেওয়া, সামান্য পরিমাণে আদা, এক চা-চামচ ধনে পাতা, এক স্লাইস পাউরুটি, ১/৩ কাপ ময়দা, ১/৪ চামচ চিনি, এক কাপ দুধ, এক চা-চামচ বেকিং সোডা, গোলমরিচ পরিমাণ মত, এক চা-চামচ মাখন, দুটি কাঁচা মরিচ, 
একটি টমেটো, ১/৪ কাপ চিজ, এক কাপ বেসন, স্বাদ অনুসারে লবণ ৩/৪ কাপ পানি। 

প্রণালি: প্রথম ধাপ- প্রথমে ব্যাটারটি বানিয়ে ফেলতে হবে ময়দা, বেসন, চিনি ও স্বাদ অনুসারে লবণ মিশিয়ে। এরপর তাতে দিয়ে দিতে হবে দুধ, সামান্য পানি এবং বেকিং সোডা। সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর তালিকায় থাকা মাখন একটি ননস্টিক প্যানে গরম করে সেটিও মিশিয়ে নিতে হবে ব্যাটারের সঙ্গে। 

দ্বিতীয় ধাপ- ওই ননস্টিক প্যানেই সামান্য তেলে হালকা করে ভেজে নিতে হবে একে একে পেঁয়াজ, কাঁচা মরিচ, আদা এবং টমেটো। শেষে অল্প পরিমাণে ধনেপাতা ছড়িয়ে দিতে হবে। সবজিগুলো কিছুটা ভাজা হয়ে গেলে তাতে উপর থেকে আস্তে আস্তে ব্যাটার মেশাতে হবে। এরপর সেটিকে ভেজে নিতে হবে হালকা আঁচে। শেষে সামান্য চিজ ছড়িয়ে নামিয়ে নিতে হবে। 

তৃতীয় ধাপ- ডিম ছাড়া ওমলেটটি তৈরি হয়ে গেলে, এবার পাউরুটিগুলোকে টোস্ট বানিয়ে একসঙ্গে গরম গরম সার্ভ করে ফেলুন।

ইসি
 

আরও পড়ুন

আরও
               
         
close