কাবাবি স্বাদে ডিম-আলুর চপ
Back to Top

ঢাকা, বুধবার, ২৫ মে ২০২২ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

>

কাবাবি স্বাদে ডিম-আলুর চপ

পরিবর্তন ডেস্ক ১:৪৩ অপরাহ্ণ, জানুয়ারি ০২, ২০২২

কাবাবি স্বাদে ডিম-আলুর চপ
ডিম এবং আলু দিয়ে তৈরি রেসিপি আমাদের সবারই খুবই পছন্দের, তাই না? আর যদি এই দুটি উপকরণ একসাথে থাকে, তাহলে তো কোন কথাই নেই! সাধারণত হালকা ক্ষুধা মেটাতে বা বিকালে নাশতার জন্য বরাবরই চপ জাতীয় খাবারগুলো আমরা একটু বেশি প্রিফার করি। আজকে আমরা জেনে নিবো, সাধারণ ডিমের চপের সাথে কিভাবে শুধুমাত্র একটি উপকরণ ব্যবহার করে সহজেই বানিয়ে ফেলা যায় কাবাবি ডিম-আলুর চপ। তাহলে জেনে নিন মজাদার এই স্ন্যাকসের রেসিপিটি!

উপকরণ
ডিম- ৪টি (সিদ্ধ করা), আলু- ৩টি (সিদ্ধ করা), পেঁয়াজ কুঁচি- ১/২ কাপ, আদা বাটা- ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুঁচি- ১ টেবিল চামচ, ডিম- ২টি (ফেটানো), ব্রেড ক্রাম্বস অথবা বিস্কুটের গুঁড়া- ৩ কাপ, জিরা টালা গুঁড়া- ১ চা চামচ, কাবাব মশলা- ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া- ১ চা চামচ, তেল- ২ কাপ (ভাজার জন্য), 
ধনিয়া পাতা কুঁচি- ১ টেবিল চামচ, লবণ- পরিমাণমতো, 

প্রণালি:
একটি বাটিতে সিদ্ধ করা আলু নিয়ে সেটা ভালোভাবে মাখিয়ে নরম করে নিতে হবে।

এখন আলু ভর্তার মধ্যে একে একে পেঁয়াজ কুচি, আদা বাটা, কাঁচামরিচ কুঁচি, জিরা টালা গুঁড়া, কাবাব মশলা, গোলমরিচ গুঁড়া, ধনিয়া পাতা কুঁচি ও স্বাদ মতো লবণ দিয়ে আবারও মাখিয়ে নিতে হবে।

সিদ্ধ ডিমগুলো কেটে অর্ধেক করে নিতে হবে। অর্থাৎ মাঝ বরাবর কেটে নিলেই হবে।

এবার মাখানো আলুর মধ্যে অর্ধেক ডিম ভরে চপের আকার করে নিতে হবে। এভাবে ৪টি ডিম দিয়ে ৮টি চপ বানিয়ে নিতে পারবেন।

অন্য একটি পাত্রে ২টি ডিম ভালো ভাবে ফেটিয়ে নিন। ফেটানো ডিমে ১/২ চামচ গোলমরিচ গুঁড়া ও লবণ দিয়ে দিন।

এবার চপগুলোকে একে একে ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বস অথবা বিস্কুটের গুঁড়া দিয়ে গড়িয়ে তুলে রাখতে হবে।

সবগুলো কাবাবি ডিম-আলুর চপ বানানো হয়ে গেলে ডুবো তেলে বাদামি রং করে ভেজে নিন। একটি পাত্রে কিচেন টিস্যু দিয়ে তার উপর নামিয়ে নিলে বাড়তি তেল শুষে যাবে।

মনে রাখবেন, কড়াই বা ফ্রাইপ্যানে তেল গরম হতে দেয়ার সময় প্রথমে চুলার আঁচ বাড়িয়ে দিতে হবে। যখন ডিম চপগুলো ভাজার জন্যে দেয়া হবে, তখন মাঝারি আঁচে রান্না করতে হবে। তা না হলে, অনেক সময় বাইরে পুড়ে যেতে পারে বা চপ গুলো ভেঙে যেতে পারে! এবার গরম গরম কাবাবি ডিম-আলুর চপ টমেটো সস কিংবা তেঁতুলের চাটনি দিয়ে পরিবেশন করে ফেলুন।

ইসি
 

আরও পড়ুন

আরও
               
         
close