এক বাটি পালং স্যুপের সাথে শীতের সন্ধ্যা
Back to Top

ঢাকা, বুধবার, ২৫ মে ২০২২ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

>

এক বাটি পালং স্যুপের সাথে শীতের সন্ধ্যা

পরিবর্তন ডেস্ক ১:১১ অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০২১

এক বাটি পালং স্যুপের সাথে শীতের সন্ধ্যা
শীতের সন্ধ্যায় গরম গরম স্যুপ দারুণ উপাদেয় খাবার। তবে বাজার প্রচলিত স্যুপ বদলে খেতে পারেন পালং শাকের স্যুপ। যারা স্বাস্থ্য সম্পর্কে বিশেষ সচেতন, তারা শাক দিয়ে তৈরি স্যুপের প্রতি আকৃষ্ট হতেই পারেন। সে ক্ষেত্রে পালং শাকের ক্রিম দেওয়া স্যুপ হল একেবারে আদর্শ। খেতে চমৎকার এবং দেখতে লোভনীয় এই স্যুপ বাড়িতেই মাত্র কয়েকটি উপকরণের মাধ্যমে আপনি বানিয়ে নিতে পারেন।

উপকরণ
মাখন ২ টেবিল চামচ, ২/৩ টি তেজপাতা, অর্ধেক পেঁয়াজ কুঁচি, ২/৩ কোয়া রসুন কুঁচি, ৩/৪ টি লবঙ্গ, পালং শাক- ১ আঁটি, হাফ কাপ পানি, দুধ হাফ কাপ, স্বাদমতো লবণ, মরিচ হাফ চা চামচ, চিনি হাফ চা চামচ, কর্ন ফ্লাওয়ার ১ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম ১ চা চামচ। 

প্রণালি:
প্রথমে একটি পাত্রে মাখন, লবঙ্গ এবং তেজপাতা দিন। স্মেল না আসা পর্যন্ত ভাজুন। পেঁয়াজ এবং রসুন যোগ করুন। বাদামী হওয়া পর্যন্ত ভাজুন। এবার পালং শাক যোগ করুন। মাঝারি আঁচে এক মিনিটের জন্য ভাজুন যতক্ষণ না আকারে সঙ্কুচিত হয়ে আসে। এরপর নামিয়ে রাখুন। সম্পূর্ণ ঠান্ডা হয়ে গেলে তেজপাতা সরিয়ে একটি মিক্সারে দিয়ে সম্পূর্ণ তরলে পরিণত করুন।

এবারে মিশ্রণটি একটি পাত্রে নিয়ে তাতে হাফ কাপ গরম দুধ মিশিয়ে জ্বাল করুন। এরপর এতে লবণ, গোলমরিচ এবং চিনি যোগ করুন। এক টেবিল চামচ কর্নফ্লাওয়ারে হাফ কাপ পানি ঢেলে সম্পূর্ণ মিশিয়ে নিয়ে সেটি যোগ করুন। কর্নফ্লাওয়ারের মাত্রা যত বেশি হবে আপনার স্যুপ হবে ততটাই থকথকে।

৬ থেকে ৮ মিনিট মাঝারি আঁচে ফুটিয়ে নিয়ে তার পর পরিবেশন পাত্রে স্যুপ ঢেলে উপরে ফ্রেশ ক্রিম দিয়ে দিন। ধোঁয়া ওঠা এই পালংশাকের ক্রিমি স্যুপ আপনার জিভে জল এনে দেবে নিশ্চিত।

ইসি
 

আরও পড়ুন

আরও
               
         
close