ফুলকপির কালিয়া
Back to Top

ঢাকা, বুধবার, ২৫ মে ২০২২ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

>

ফুলকপির কালিয়া

পরিবর্তন ডেস্ক ১:৪৬ অপরাহ্ণ, ডিসেম্বর ২১, ২০২১

ফুলকপির কালিয়া
আজকাল ফুলকপি সারা বছরই পাওয়া যায়। তবে শীতকালে ফুলকপির স্বাদ একেবারে আলাদা। মাছের মধ্যে ফুলকপি, কিংবা ডালের মধ্যে ফুলকপি। কিংবা শুধু আলু-ফুলকপি ভাজা হলেই জমে যায় পেটপুজো। শহরের আবহাওয়ায় যখন হালকা শীতল হাওয়া, তখন না হয় ফুলকপি দিয়েই একটু এক্সপেরিমেন্ট করে যাক। ট্রাই করুন ফুলকপির কালিয়া। রইল রেসিপি।

যা লাগবে-
বড়মাপের ফুলকপি একটি, আলু কয়েক টুকরো, মটরশুটি- এক কাপ, এলাচ- ৩ টে, তেজপাতা- ২ টো, সাদা জিরে- ১ চামচ, আদা বাটা- ১ চামচ, জিরে গুঁড়া- ২ চামচ,
হলুদ গুঁড়া – ১ চামচ, মরিচ বাটা- প্রয়োজনমতো, গোটা গরম মশলা, লবণ- প্রয়োজন মতো, সরিষার তেল। 

প্রণালি: 
প্রথমে আলুগুলোকে ডুমো ডুমো করে কেটে নিন। তারপর আলু, ফুলকপি ও মটরশুটি লবণ মেশানো পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এরপর একটি কড়াইয়ে তেল গরম করতে দিন। তেল গরম হলে আলু, ফুলকপির গায়ে হলুদ মাখিয়ে গরম তেলে লালচে করে ভেজে নিন। অন্যদিকে, মটরশুঁটি একটু সেদ্ধ করে নিন। আলু ও ফুলকপি ভাজা হয়ে গেলে সেই তেলেই এলাচ, সাদা জিরে, গোটা গরম মশলা ও তেজপাতা ফোড়ন দিন। অন্য একটি পাত্রে অল্প গরম পানিতে মরিচ গুঁডা, হলুদ, আদা বাটা, জিরে গুঁডা মিশিয়ে গুলে রেখে দিন। ফোড়ন দেওয়া তেলে ওই গুলে রাখা মিশ্রণ মিশিয়ে দিন। এর মধ্যে এক চামচ টমেটো সস দিয়ে ভালো করে কষিয়ে নিন। তেল ছেড়ে এলে ভাজা আলু ও সেদ্ধ করা ফুলকপি যোগ করুন। ভালো করে নাড়িয়ে নিন। এরপর কতটা ঝোল আপনার প্রয়োজন, সেই বুঝে পানি দিয়ে কড়াই ঢেকে রাখুন। ঝোল ঘন হয়ে এলে গরম মশলা যোগ করুন। কিছুক্ষণ নাড়িয়ে গরম গরম পরিবেশন করুন। রুটি বা পরোটা সহযোগে ফুলকপির কালিয়া খেতে পারেন।

ইসি

 

আরও পড়ুন

আরও
               
         
close