তেঁতুলের চাটনির সাথে মটরশুঁটির টিকা
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ২৪ মে ২০২২ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

>

তেঁতুলের চাটনির সাথে মটরশুঁটির টিকা

পরিবর্তন ডেস্ক ২:২০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৬, ২০২১

তেঁতুলের চাটনির সাথে মটরশুঁটির টিকা
শীতের বাজারে মটরশুঁটি পাওয়া খুব সহজ। মটরশুঁটি দিয়ে আমরা নানা ধরণের খাবার খেয়ে থাকি। তবে বেশিভাগ সময় খাওয়া হয় অন্য রান্নায় ফিলার হিসেবে। অথবা কোনো ভুনা জাতীয় খাবারে। তবে আপনি চাইলে ছুটির বিকেলের আড্ডায় মটরশুঁটি দিয়ে তৈরি করতে পারেন মজাদার মটরশুঁটি টিকা। খুব কম ঝামালেয় মটরশুঁটি টিকা তৈরি করতে পারবেন। আসুন তাহলে দেখে নেই রেসিপিটি।

মূল উপকরণ: ৫০০ গ্রাম মটরশুঁটি খোসা ছাড়ানো, ২ টেবিল চামচ দেশি ঘি, ১ টেবিল চামচ আদা, কুচি কুচি করে কাটা, কাঁচা মরিচ, স্বাদমতো, ১ চা চামচ জিরা গুঁড়া, ১/২ চা চামচ হলুদ গুঁড়া, ১ টেবিল চামচ চাট মসলা, লবণ স্বাদমতো, ভাজা বেসন প্রয়োজনমতো, আলু ১টি, ১ টেবিল চামচ টাটকা ধনেপাতা,

তেঁতুলের চাটনি তৈরি উপকরণ: ২ টেবিল চামচ তেতুল, ২ টেবিল চামচ গুড়, ১/২ চা চামচ গরম মসলার গুঁড়া, ১/২ চা চামচ জিরা গুঁড়া।

প্রস্তুত প্রণালি: প্রথমে মটরশুঁটি ও আলু একসাথে সেদ্ধ করতে হবে। এরপর মটরশুঁটি ও আলু আলাদাভাবে চটকাতে হবে বা ভর্তা করতে হবে।

এরপর কড়াইতে ঘি গরম করে আদা ও কাঁচা মরিচ ছেড়ে নিয়ে একটু নরম করে নিতে হবে। তারপর মটরশুঁটি দিয়ে কিছুক্ষণ রান্না করতে হবে। এরপর বাকি মসলা যোগ করে আরো কিছু সময় রান্না করতে হবে।

মটরশুঁটি চুলা থেকে নামিয়ে বেসন, সেদ্ধ আলু ও ধনেপাতা দিয়ে একসাথে মেশাতে হবে। এরপর গোল চপের মতো করে টিকা বানাতে হবে।

এরপর কড়াইতে ঘি গরম করে তারমধ্যে টিকা ছেড়ে দিয়ে ভালোভাবে ভেজে নিতে হবে।

এরপর আরেকটি পাত্রে ১ কাপ পানিতে তেঁতুল ও গুড় একসাথে জ্বাল করতে হবে। এর মধ্যে গরম মসলার গুঁড়া ও জিরার গুঁড়া দিয়ে কিছুক্ষণ রান্না করতে হবে।

কিছুটা গাঢ় হয়ে আসলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে মটরশুঁটির টিকার সাথে পরিবেশন করতে হবে।

ইসি

 

আরও পড়ুন

আরও
               
         
close