চুলায় তৈরি করুন ভ্যানিলা কেক
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২ | ১২ মাঘ ১৪২৮

চুলায় তৈরি করুন ভ্যানিলা কেক

পরিবর্তন ডেস্ক ৩:০৭ অপরাহ্ণ, ডিসেম্বর ০১, ২০২১

চুলায় তৈরি করুন ভ্যানিলা কেক
কেকের মধ্যে ভ্যানিলা কেক স্বাদ ও সুগন্ধের জন্য সবার কাছে প্রিয়। তবে কেক তৈরির জন্য যে ওভেনেরই দরকার পড়ে এমন নয়। চুলায় ভ্যানিলা কেক তৈরির পদ্ধতি বেশ সহজ।

চলুন তবে রেসিপি জেনে নেওয়া যাক-

উপকরন:
ময়দা- ১/২ কাপ‏
বেকিং পাউডার- ১ চা চামচ
ডিম- ২ টি
চিনি- ১/২ কাপ
তেল- ১/৪ কাপ
ভ্যানিলা এসেন্স- ১ চা চামচ‏।

যেভাবে তৈরি করবেন:

প্রথমে সব শুকনো উপাদান একসঙ্গে মিশিয়ে ছাঁকনির সাহায্যে ছেঁকে একপাশে রেখে দিন। এরপর ব্লেন্ডারের জগে সাধারণ তাপমাত্রায় রাখা ডিম, চিনি, তেল ও ভ্যানিলা এসেন্স দিয়ে খুব ভালো করে ব্লেন্ড করে নিন। এরপর শুকনো উপাদানের সঙ্গে ডিমের মিশ্রণ ধীরে ধীরে যোগ করুন। একটি স্প্যাচুলা বা চামচ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এক্ষেত্রে হ্যান্ড বিটার ব্যবহার করবেন না বা ওভারমিক্স করবেন না। 

এবার কেকের ছাঁচে তেল বা মাখন মেখে তার উপরে কাগজ কেটে বসিয়ে দিন। এরপর তাতে কেকের মিশ্রণ ঢেলে দিন। আলতো করে কয়েকবার ট্যাপ করে নিন। এতে ভেতরে বুদবুদ জমলে বেরিয়ে যাবে। ঢাকনাসহ একটি পাত্র চুলায় গরম করে নিন ৫ মিনিট। এরপর তার মধ্যে একটি স্ট্যান্ড বসিয়ে তার উপর কেকের মোল্ড বসিয়ে দিন। ঢাকনা দিয়ে ৪০-৪৫ মিনিট বেক করে নিন।

এরপর টুথপিক বা কাঠি দিয়ে পরীক্ষা করুন কেকটি তৈরি হয়েছে কি না। যদি কাঠি পরিষ্কার আসে তবে কেক তৈরি। আর না হলে আরও মিনিট পাঁচেক বেক করুন। এরপর কেক নামিয়ে নিন। ঠান্ডা করে পছন্দমতো সাজিয়ে বা কেটে পরিবেশন করুন।

ওএস/এএইচএ
 

আরও পড়ুন

আরও