পূজায় পাতে সাজান ‘শাহি মতি পোলাও’
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১ | ১৩ কার্তিক ১৪২৮

পূজায় পাতে সাজান ‘শাহি মতি পোলাও’

পরিবর্তন ডেস্ক ১২:০৬ অপরাহ্ণ, অক্টোবর ১২, ২০২১

পূজায় পাতে সাজান ‘শাহি মতি পোলাও’
পূজা মানেই সীমাহীন আনন্দ। সারাদিন অবিরাম ঘোরাঘুরি করা, আর পেট ভর্তি করে মজার মজার খাবার খাওয়া। কিন্তু খাবারের পছন্দ যখন নিরামিষ হয়, তখন বাঙালিকে বেশ কিছুক্ষণ ভাবতে হয়। কি রেসিপি তৈরি করা যায় যা সবার পছন্দ হবে?

আসলে নিরামিষ খাবার সবার পছন্দ না হলেও অষ্টমীর দিন তো কোনো উপায় নেই। নিরামিষ লাগবেই লাগবে! এই অষ্টমীর নিরামিষ খাবারকেও অনেক সুস্বাদু করে তোলা যাবে যদি জানা থাকে এই রেসিপিটি। মতি পোলাও তেমনি একটি নিরামিষ রেসিপি যা খেতে দারুণ সুস্বাদু। চলুন তবে জেনে নেয়া যাক শাহি মতি পোলাও তৈরির রেসিপিটি-

উপকরণ: ছানা (৩০০ গ্রাম), জিরা, গরমমশলা, শুকনা মরিচ গুঁড়া- ১ চামচ করে, ৬০০ গ্রাম বাসমতি চাল, আদার রস ২ থেকে ৩ ছোটো চামচ, আস্ত গরমমশলা, গোলমরিচ, শুকনা মরিচ, তেজপাতা, পরিমাণমতো লবণ, চিনি, ঘি, সাদা তেল, গোলাপ জল, কেওড়া জল, হলুদ ফুড কালার (অপশনাল), জাফরান (সামান্য), কাজু, কিশমিশ, ময়দা (সামান্য), কাঁচা মরিচ চিরে নেয়া ২টি। 

প্রণালি: প্রথমে একটি পাত্রে বাসমতি চাল ভালো করে ধুয়ে তাতে আদার রস, লবণ, কেওড়া জল, গোলাপ জল, জাফরান, চিরে রাখা কাঁচা মরিচ, জিরা গুঁড়া ও সামান্য ফুড কালার দিয়ে হালকা করে মাখিয়ে নিতে হবে। তারপর আরেকটি পাত্রে ছানা নিয়ে একটু জিরা, গরমমশলা গুঁড়া, লবণ, চিনি দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। এবার এই মিশ্রণকে নরম রাখার জন্য প্রয়োজন মতো ময়দা দিয়ে ভালো করে মাখতে হবে। যখন মিশ্রণটি নরম হয়ে যাবে তখন ছোটো ছোটো বল বা মতির আকার তৈরি করে নিতে হবে। 

তারপর কড়াইতে তেল ও ঘি গরম করে তাতে মতিগুলো হালকা লাল লাল করে ভেজে তুলে রাখুন। ওই তেলেই কাজু, কিশমিশ হালকা করে ভেজে তুলে নিন। তারপর ওই তেলেই একটু ঘি দিন। এবার তাতে গোটা মশলা ফোড়ন দিয়ে মাখিয়ে রাখা চাল দিয়ে ২ থেকে ৩ মিনিট ধরে হালকা করে ভাজুন। ভাজা হয়ে গেলে তাতে ১০০ এমএলের কাপে ৬ থেকে ৭ কাপ জল দিয়ে ভালো করে মিশিয়ে ৭ থেকে ৮ মিনিটের জন্য ঢাকা দিয়ে রেখে দিন। ঢাকা খুলে ভাত সিদ্ধ ও ঝরঝরে হয়ে গেলে তাতে একটু বেশি করে চিনি, গরমমশলা গুঁড়া, সামান্য ঘি দিয়ে মিশিয়ে নিন। এবার ভেজে রাখা মতি, কাজু ও কিশমিশ ছড়িয়ে দিন। ব্যাস, তৈরি হয়ে গেলো সুস্বাদু শাহি মতি পোলাও।


ইসি

 

আরও পড়ুন

আরও