সরকারি নিয়ম অমান্য করে ৮০% বাড়তি ভাড়া আদায়!
Back to Top

ঢাকা, সোমবার, ১৩ জুলাই ২০২০ | ২৯ আষাঢ় ১৪২৭

সরকারি নিয়ম অমান্য করে ৮০% বাড়তি ভাড়া আদায়!

সিরাজগঞ্জ প্রতিনিধি ৭:৩৪ অপরাহ্ণ, জুন ০১, ২০২০

সরকারি নিয়ম অমান্য করে ৮০% বাড়তি ভাড়া আদায়!
মানা হচ্ছেনা সরকারি নিয়ম। সরকারি প্রজ্ঞাপন উপেক্ষা করে মূল ভাড়া থেকে ৮০ শতাংশ বেশি ভাড়া নিয়ে সিরাজগঞ্জ থেকে চলাচল করছে দূরপাল্লার বাস। অতিরিক্ত ভাড়া দিতে গিয়ে বিপাকে পড়ছেন যাত্রীরা।

সোমবার সকাল থেকে নিউ ঢাকা রোডের বিভিন্ন কাউন্টার থেকে ঢাকাসহ আন্তঃজেলা দূরপাল্লাার যাত্রীদের কাছ থেকে এ অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে।

এদিকে গণপরিবহন চালুর প্রথম দিনে কাউন্টারগুলোতে যাত্রীদের উপচে পড়া ভীড় ছিল। তবে স্বাস্থ্যবিধি না মেনে যাত্রী নিয়ে যাচ্ছে বাসগুলো। সরকারি প্রজ্ঞাপনে দূরপাল্লার এসব বাসে যাত্রীদের কাছ থেকে ৬০ শতাংশ বলা হলেও ৮০ শতাংশের বেশি ভাড়া নেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

ঢাকাগামী যাত্রী জাহাঙ্গীর হোসেন বলেন, আমরা এমনিতে নিম্ন আয়ের মানুষ। আমাদের পক্ষে আড়াইশ টাকা ভাড়া দেওয়াই কষ্টকর। সেখানে দিগুণ ভাড়া দিয়ে ঢাকায় যেতে হচ্ছে।

অভি এন্টারপ্রাইজের ঢাকাগামী যাত্রী আনোয়ার হোসেন বলেন, আগে ঢাকার ভাড়া আড়াইশ টাকা ছিল। সেখানে সাড়ে ৪শ টাকা করে নেওয়া হচ্ছে। প্রজ্ঞাপনে ৬০ শতাংশ থাকলেও ৮০ শতাংশ বেশি ভাড়া আদায় করা হচ্ছে।

৮০ শতাংশ ভাড়া বেশি নেওয়ার কথা স্বীকার করে এসআই এন্টারপ্রাইজের ম্যানেজার রফিকুল ইসলাম রফিক বলেন, আমরা স্বাস্থ্যবিধি মেনে ৪৫ সিটের গাড়িতে ২২ জন যাত্রী নিয়ে পাঠাচ্ছি। ২৫০ টাকার জায়গায় সাড়ে ৪শ টাকা ভাড়া নেওয়া হচ্ছে। ঢাকা যাতায়াতে আমাদের গাড়ি প্রতি খরচ হয় প্রায় ১১ হাজার টাকা। এভাবেও পরিবহন চালনো সম্ভব হবে না।

সিরাজগঞ্জ জেলা বাস-মিনিবাস ও কোচ মালিক সমিতির সাধারণ সম্পাদক মেজবাহুল ইসলাম লিটন জানান, প্রথমে মূল ভাড়ার ৮০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত ছিল। আমরা সেভাবেই ভাড়া নেওয়ার জন্য শ্রমিকদের বলেছিলাম।

তিনি আরও বলেন, সিদ্ধান্ত পরিবর্তন করে ৮০ শতাংশের জায়গায় ৬০ শতাংশ বেশি ভাড়া আদায়ের নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। আমরা কাউন্টারগুলোতে সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী ৬০ শতাংশ বেশি ভাড়া নেওয়ার জন্য বলেছি। তবে যারা অগ্রিম টিকিট বুকিং করেছিল তাদের কাছেই হয়তো ৮০ শতাংশ ভাড়া বেশি নেওয়া হয়েছে।

একে/পিএসএস

 

: আরও পড়ুন

আরও