বাস্তু মতে বাড়ির সিঁড়ির সঠিক অবস্থান
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ২ মার্চ ২০২১ | ১৮ ফাল্গুন ১৪২৭

বাস্তু মতে বাড়ির সিঁড়ির সঠিক অবস্থান

পরিবর্তন ডেস্ক ৩:৪২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২১

বাস্তু মতে বাড়ির সিঁড়ির সঠিক অবস্থান
বাড়ির অন্দরমহল ঠিক থাকলে জীবনের প্রতিটা মূহূর্ত ঠিক থাকে। বাইরে যতই প্রতিকূলতা থাক না কেনো ঘরে শান্তি থাকলে মনোবলও চাঙ্গা থাকে। সমস্ত কঠিন লড়াইয়ে সাফল্যে মেলে। সাফল্যের এই অভিযানে আবার সিঁড়ির গুরুত্ব অনেকটা। সাফল্যের সিঁড়ির নাম শুনেছেন তো?  তাহলেই ভাবুন বাড়ির ভিতরের সিঁড়িটির গুরুত্ব কতটা! এ নিয়ে অনেকের অনেক মতো থাকতেই পারে। তেমনই বাস্তুর ভিত্তিতেও বাড়ির ভিতরের সিঁড়ির ক্ষেত্রে কয়েকটি নিয়ম মেনে চলতে বলা হয়। তা বজায় থাকলেই ঘরে শান্তি থাকে। আর না থাকলে সারাক্ষণ অশান্তির আবহ ঘিরে থাকবে আপনার প্রিয়জনদের। এমনটাই মত বাস্তু বিশেষজ্ঞদের। কী কী নিয়ম মানতে বলেছেন তারা?

বাস্তু বিশেষজ্ঞদের মতে, বাড়ির ভিতরের সিঁড়ির মুখ দক্ষিণ, পশ্চিম কিংবা দক্ষিণ-পশ্চিম দিকে হওয়া উচিত। এতে অনেক বিপদ কেটে যায়। আর যদি তা না করা হয় তাহলে সংসারে আর্থিক অনটন লেগেই থাকে। যেকোনো শুভ কাজে বাধা পড়ে।

মাস্টার বেডরুম একতলায় থাকলে সিঁড়ি ঘুরবে ঘড়ির কাঁটার পথে। আর মাস্টার বেডরুম যদি উপরের তলায় থাকে? তাহলে সিঁড়িটি ঘড়ির কাঁটার উলটো দিকে অর্থাৎ অ্যান্টিক্লকওয়াইজ করতে হবে।

সিঁড়ির কোণ বা সিঁড়ির রেলিংয়ের অংশ ভাঙা শুভ নয়। যদি কোনো কারণে ভেঙে গিয়েও থাকে তাহলে যত তাড়াতাড়ি সম্ভব সারিয়ে ফেলুন।

সিঁড়ির নিচের অংশটি বুঝে শুনে ব্যবহার করবেন। অনেকেই এই জায়গাটি রান্না কিংবা খাবার জায়গা হিসেবে ব্যবহার করেন। তা একেবারেই করা উচিত নয়। সিঁড়ির নিচে বাথরুম তো ভুলেও তৈরি করবেন না। এতে আপনার ক্ষতি হতে পারে।

সিঁড়ি খুব বেশি খাড়া করা উচিত নয়। প্রতিটি ধাপের উচ্চতা সাত ইঞ্চি এবং সমান্তরাল অংশটি ১০ ইঞ্চি করলেই পর্যাপ্ত। স্পাইরাল বা ঘোরানো সিঁড়িও বাড়ির পক্ষে ভালো নয়।

ওএস/ইসি

 

আরও পড়ুন

আরও