বর্ষায় দেওয়ালের ড্যাম্প ও স্যাঁতস্যাঁতে ভাব দূর করুন
Back to Top

ঢাকা, রবিবার, ৯ আগস্ট ২০২০ | ২৫ শ্রাবণ ১৪২৭

বর্ষায় দেওয়ালের ড্যাম্প ও স্যাঁতস্যাঁতে ভাব দূর করুন

পরিবর্তন ডেস্ক ১:১৫ অপরাহ্ণ, জুলাই ৩০, ২০২০

বর্ষায় দেওয়ালের ড্যাম্প ও স্যাঁতস্যাঁতে ভাব দূর করুন
এখন চলছে বর্ষা মৌসুম আর এই মৌসুমে সব চাইতে বেশি সমস্যা হয় আমাদের দেওয়ালের ড্যাম্প নিয়ে। তার ওপর দেওয়ালে বিশ্রী কালচে ছোপ ছোপ দাগ, স্যাঁতস্যাঁতে গন্ধ।  

এগুলো নিয়ে আমরা অনেক সমস্যায় পরি। এটা আমাদের স্বাস্থ্যের জন্যও খুব খারাপ। তবে চিন্তার কিছু নেই আজ জেনে নিন কীভাবে এই সমস্যা থেকে মুক্তি পাবেন। আসুন তাহলে জেনে নেই কিছু টিপস।

বর্ষায় যখনই বৃষ্টি না থাকবে রোদ উঠে তখনই ঘরের দরজা জানালা সব খুলে দিন। ঘরে প্রচুর আলো বাতাস আসতে দিন। তাহলে দেয়ালে ড্যাম্প কম পরবে।

বর্ষায় অনেকেই ভেজা কাপড় ঘরে শুকান। এটা মটেও করা ঠিক না। এতে দেয়াল আরো বেশি স্যাঁতস্যাঁতে হয়ে যেতে পারে। স্বাস্থ্য ঝুকিও রয়েছে।

প্রথমে ঘরের দেওয়ালের যে সব জায়গা থেকে ড্যাম্প ছড়াচ্ছে তা চিহ্নিত করুন। এমন অনেক সময় হয় যে, কোনো জায়গা থেকে ক্রমাগত পানি চুঁইয়ে পড়ার ফলে দেওয়ালের কোনো অংশ দিনের পর দিন ভিজে থাকে। ফলে দেওয়ালের ওই ভেজা অংশ থেকেই ড্যাম্প ছড়াতে থাকে। তাই প্রথমেই ড্যাম্পের উৎসস্থলটা চিহ্নিত করা জরুরি।

ঘরের দেওয়ালে পানি চুঁইয়ে পড়ার কারণ খুঁজে বের করতে হবে আর যত দ্রুত সম্ভব সেই সমস্যার সমাধান করতে হবে।

ঘরের ভেন্টিলেশনের দিকে নজর রাখুন। অনেক সময় সেখান থেকেও পানি চুঁইয়ে দেওয়াল নষ্ট হতে পারে। তাই বর্ষার আগেই ব্যবস্থা নিন।

অনেক সময় দীর্ঘদিন কোনো আসবাব দেওয়ালে ঝোলানো থাকলে সেখানে ড্যাম্প ধরে যায়। এ ক্ষেত্রে কিছুদিন পর পর আসবাবপত্রের জায়গা পালটে ফেলুন।

চেষ্টা করুন ঘর যাতে দিনের বেশির ভাগ সময় খোলামেলা থাকে। কারণ, বদ্ধ ঘরে অতিরিক্ত জলীয়বাষ্প বা আদ্রতা জমে দেওয়ালে ড্যাম্প পড়ার আশঙ্কা থাকে।

এছাড়াও ‘মোল্ড রেজিস্টরং’ বা জিপসাম প্লাস্টার ব্যবহার করতে পারেন। এগুলো ঘরের দেওয়ালকে ড্যাম্প পড়ার হাত থেকে দীর্ঘদিন রক্ষা করতে সক্ষম। তবে এই কাজগুলো বর্ষা আসার আগে করতে পারলে বেশি ভালো।

ওস/ইসি 

 

 

 

: আরও পড়ুন

আরও