করোনাকালে যত্ন নিন আপনার পোষা প্রাণীর
Back to Top

ঢাকা, সোমবার, ৬ জুলাই ২০২০ | ২২ আষাঢ় ১৪২৭

করোনাকালে যত্ন নিন আপনার পোষা প্রাণীর

পরিবর্তন ডেস্ক ২:৪৭ অপরাহ্ণ, জুন ২০, ২০২০

করোনাকালে যত্ন নিন আপনার পোষা প্রাণীর
নভেল করোনাভাইরাস একপ্রকার নতুন আবিষ্কৃত ভাইরাস, যা সারা বিশ্বের অধিকাংশ দেশে মহামারি আকারে মানুষের মাঝে ছড়িয়ে পড়েছে। মৃত্যুর বেড়েই চলছে দিন দিন। আপনি আপনার পরিবারের সুরক্ষায় এখন অনেক বেশি সতর্ক। কিন্তু আপনার বাড়ির পোষা প্রাণীটির কি অবস্থা। সেটা আবার আপনার বিপদের কারণ হয়ে দাঁড়াচ্ছে না তো? অথবা আপনার জন্য তারা? যারা পোষা প্রাণী পালন করেন, তাদের আতঙ্কিত হওয়ার কিছু নেই। কারণ, বিড়াল বা কুকুর থেকে করোনা ভাইরাস ছড়ায় না। কিন্তু মানুষ থেকে প্রাণীতে যেহেতু ছড়ায়, সেহেতু গৃহপালিত পোষা প্রাণীর যত্নে এই নিয়মগুলো মেনে চলুন।

. পোষা প্রাণীকে আপনার পরিবারের অন্য সদস্যদের মতোই বাইরের কোনো মানুষ বা প্রাণীর সাথে মিশতে দেবেন না।

. কোনো প্রাণী অসুস্থ হলে তাকে ঘরের অন্য প্রাণী ও মানুষ থেকে আলাদা করুন।

. প্রাণী অসুস্থ হলে তার যত্ন নিন। এ সময় মুখে মাস্ক ও গ্লাভস পরে নিন এবং পরে হাত সাবান দিয়ে ধুয়ে ফেলুন।

. পোষা প্রাণীর বাসস্থানে নিয়মিত জীবাণুনাশক স্প্রে করুন।

খাবার দেয়া এবং বর্জ্য পরিস্কারের পর হাত সাবান দিয়ে হাত ভালোভাবে ধুয়ে ফেলুন।

. পাঁচ বছরের কম বয়সী শিশু, দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতাবিশিষ্ট মানুষ এবং ৬৫ বছরের অধিক বয়সের মানুষ বিভিন্ন রোগের ঝুঁকিতে থাকে। তাই এদের পোষা প্রাণী থেকে দূরে রাখুন। পোষা প্রাণী করোনাভাইরাস বহন না করলেও অন্য জীবাণু তো বহন করতে পারে।

. অসুস্থ প্রাণীর চিকিৎসার জন্য একজন অভিজ্ঞ ভেটেরিনারিয়ান বা প্রাণী চিকিৎসকের সহায়তা নিন। যেহেতু সরকার চলাচল সীমিত করেছে, তাই টেলিমেডিসিন সেবা নিতে পারেন।

করোনাভাইরাসের কারণে প্রতিদিন বেড়ে চলেছে মৃত্যুর মিছিল। কিন্তু বিজ্ঞানীরাও বসে নেই। অবিরাম চেষ্টা চলছে টিকা আবিষ্কারের। ইতোমধ্যে ট্রায়াল শুরুও হয়েছে। বিভিন্ন ওষুধ আবিষ্কারের চেষ্টা চলছে। এই সময় আমাদেরও যতটা সম্ভব তাদের সাবধানে থাকতে হবে। এবং আমাদের পোষা প্রাণীরাও যেহেতু আমাদের পরিবারের একটা অংশ তাই ওদের দিকেও নজর দিতে হবে সমানভাবে।

ইসি/

 

: আরও পড়ুন

আরও