করোনা রুখতে নিজেই তৈরি করুন ‘অল পারপাস ক্লিনার’
Back to Top

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০ | ২৬ আষাঢ় ১৪২৭

করোনা রুখতে নিজেই তৈরি করুন ‘অল পারপাস ক্লিনার’

পরিবর্তন ডেস্ক ১:১৯ অপরাহ্ণ, মার্চ ১৯, ২০২০

করোনা রুখতে নিজেই তৈরি করুন ‘অল পারপাস ক্লিনার’
দেশে করোনাভাইরাস আক্রান্ত রোগী সনাক্তের পর আতঙ্ক ছড়িয়ে পড়েছে সারাদেশে। এ ভাইরাস প্রতিরোধে কোনো ওষুধ বা টিকা আবিষ্কার না হওয়ায় প্রতিরোধকেই গুরুত্ব দিচ্ছেন চিকিৎসকরা। ফলে ফার্মেসিগুলোতে দেখা দিয়েছে মাস্ক, হ্যান্ড সেনিটাইজার ও নানা ধরনের পরিষ্কারক দ্রব্যের সংকট। অধিকাংশ দোকানেই পাওয়া যাচ্ছে না এগুলো। আর পাওয়া গেলেও দাম রাখা হচ্ছে কয়েকগুণ বেশি।

সেই সাথে একেকটা জিনিস পরিষ্কার করার জন্য একেকটা ক্লিনার ব্যবহার করা সময়সাপেক্ষ এবং ঝামেলার ব্যাপারও বটে। যদি একটি ক্লিনার দিয়েই ঘরের বেশিরভাগ জায়গা পরিষ্কার ফেলা যেত এবং সেই সাথে ক্লিনারটির পিছনে খুব বেশি ব্যয়ও করা লাগবে না। চলুন আজ তেমনই কিছু অল পারপাস ক্লিনার নিয়ে কথা বলব। এগুলো আপনি বাসায় বসেই বানাতে পারবেন। আর ক্লিনারগুলো ব্যবহারের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এগুলো কোনরকম ক্ষতিকর কেমিকেল ছাড়া বানানো যায়। এজন্য যেসব বাড়িতে ছোট ছোট বাচ্চা আছে সেসব বাড়িতে বাজার থেকে কেনা ক্লিনার ব্যবহার না করে ঘরে বানানো এসব অল পারপাস ক্লিনার ব্যবহার করাই ভালো। করোনার আতঙ্কে না থেকে ব্যবস্থা গ্রহণ করুন।

১. উপকরণ:

ভিনেগার ১/২ কাপ

পানি ৩ কাপ

টি ট্রি অয়েল ১০ ফোটা

এসেন্সিয়াল অয়েল ১০ ফোটা

প্রণালি: একটা বড় স্প্রে বোতলে পানি, ভিনেগার, টি ট্রি অয়েল এবং আপনার পছন্দ মতো যেকোনো এসেন্সিয়াল অয়েল নিয়ে ভালো করে ঝাকিয়ে নিন। ব্যস রেডি আপনার অল পারপাস ক্লিনার। যখনই ব্যবহার করবেন বোতলটি একবার ঝাকিয়ে নিবেন। এরপর ময়লা জায়গাটির উপর এটি স্প্রে করে একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলুন। এই ক্লিনারটি দিয়ে আপনি টাইলস, আয়না, কিচেন সিঙ্ক ইত্যাদি অনেক কিছুই পরিষ্কার করতে পারবেন।

২.উপকরণ: বেকিং সোডা ২ টেবিল চামচ, লিকুইড সোপ ১ টেবিল চামচ, পানি দেড় কাপ

প্রণালি: স্প্রে বোতলে পানি ও বেকিং সোডা নিন। খুব ভালোভাবে ঝাকিয়ে নিন। এমনভাবে ঝাকান যেন বেকিং সোডা পানির মধ্যে ভালোভাবে মিশে যায়। এবার লিকুইড সোপ মেশান। লিকুইড সোপ মিশিয়ে হালকাভাবে ঝাকাবেন। কারণ এসময় বেশি জোরে ঝাকালে অনেক বেশি বাবল তৈরি হবে। এবার আপনার ঘরের ময়লা জায়গাগুলোতে এই অল পারপাস ক্লিনারটি স্প্রে করুন আর পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলুন।

৩. উপকরণ: পানি ৩ কাপ, ভিনেগার ১/২ কাপ, বেকিং সোডা ২ টেবিল চামচ, লিকুইড সোপ ২ টেবিল চামচ।

প্রণালি: এই ক্লিনারটি ঘরের জেদি ময়লাগুলোর জন্য। প্রথমে ভিনেগার, পানি ও বেকিং সোডা খুব ভালোভাবে মিশিয়ে নিবেন। এবার এতে লিকুইড সোপ অল্প করে ঝাকিয়ে মিশিয়ে নিন। জেদি ময়লা দাগের উপর এটি স্প্রে করে কিছুক্ষণ রেখে দিন। তারপর ভালো করে ঘষে পরিষ্কার করে ফেলুন।

ইসি/

 

: আরও পড়ুন

আরও