মাইক্রোওয়েভ অভেন পরিষ্কার করুন ঘরোয়া উপায়ে
Back to Top

ঢাকা, বুধবার, ১ ডিসেম্বর ২০২১ | ১৭ অগ্রহায়ণ ১৪২৮

মাইক্রোওয়েভ অভেন পরিষ্কার করুন ঘরোয়া উপায়ে

পরিবর্তন ডেস্ক ১২:৪৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২১

মাইক্রোওয়েভ অভেন পরিষ্কার করুন ঘরোয়া উপায়ে
শরীর সুস্থ রাখার সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হল পরিচ্ছন্নতা। সে দিকে যদি যথেষ্ট নজর না দেওয়া হয়, তবে জীবাণুর থেকে নিজেকে দূরে রাখা যাবে না। নিজেকে যেমন পরিষ্কার রাখতে হবে, তেমনই ঘরের প্রতিটি জিনিসও সাফ করা জরুরি।

বাঙালি বাড়িতে সবচেয়ে বেশি সাফাইয়ের প্রয়োজন হয় রান্নাঘরের। অধিকাংশ বাড়িতেই এখনো পঞ্চপদে খাওয়াদাওয়ার চল রয়েছে। ফলে তেল-হলুদের ছিঁটা ছাড়াও নানা রকম দাগ পড়ে হেঁশেলের বিভিন্ন জিনিসে। বাদ যায় না খাবার গরম করার মাইক্রোওয়েভ অভেনটিও। এ দিকে কাজ হয়ে গেলেই এই অভেনের দরজা যেহেতু বন্ধ থাকে, অনেক ক্ষেত্রে সাফাইয়ের সময়ে আর নজর পড়ে না। কিন্তু দিনের পর দিন মাইক্রোওয়েভ অভেন সাফ না করলে তাতে ছোট ছোট তেলাপোকা বাসা বাঁধতে পারে। এমন কিছু ঘটার আগে মাইক্রোওয়েভ সাফাইয়ের কয়েকটি সহজ উপায় জেনে নিন।

সাবান পানি: প্রথমে মাইক্রোওয়েভ থেকে গ্রিল বের করে নিন। তার পরে তা সাবান পানিতে ডুবিয়ে রাখুন। পানিতে থাকা তেল-ময়লা আলগা হয়ে গেলে ব্রাশ দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন।

ভিনেগার: মাইক্রোওয়েভ সাফ করার সবচেয়ে কার্যকর টোটকা বলেই পরিচিত। একটি মাইক্রোওয়েভে দেওয়ার মতো পাত্রে ভিনেগার আর পানি মিশিয়ে নিন। তার পরে সর্বোচ্চ তাপে মিনিট পাঁচেকের জন্য মাইক্রোওয়েভ চালিয়ে দিন। এর থেকে যে ভাপ বেরোবে, তা গোটা যন্ত্রটির গায়ে লেগে সব ময়লা নরম করে দেবে। তখন একটি পরিচ্ছন্ন কাপড় দিয়ে ভিতরটা মুছে নিলেই হল।

বেকিং সোডা-লেবু এবং লবণ: একটি পাত্রে পানির সঙ্গে লেবুর রস এবং বেকিং সোডা মিশিয়ে নিন। তাতে কাপড় চুবিয়ে সেই কাপড় দিয়ে মাইক্রোওয়েভের ভিতর ও বাইরের অংশ ভালোভাবে মুছে নিন। একেবারে ঝকঝকে হয়ে যাবে মাইক্রোওয়েভ অভেন।

তবে খেয়াল রাখবেন মাইক্রোওয়েভ মোছার সময়ে প্লাগ থেকে তার খুলে নিতে হবে। না হলে বিপদ ঘটতে পারে। যন্ত্রটির তার এবং প্লাগের এলাকা কিন্তু কোনোভাবেই ভিজা কাপড় দিয়ে মুছবেন না। আলাদা শুকনো কাপড় দিয়ে ওই সব এলাকা সাফ করতে হবে। 

ইসি
 

আরও পড়ুন

আরও