কোনো ইস্যুতেই সুন্দরবনকে যেন ভুলে না যাই
Back to Top

ঢাকা, বুধবার, ১ এপ্রিল ২০২০ | ১৮ চৈত্র ১৪২৬

কোনো ইস্যুতেই সুন্দরবনকে যেন ভুলে না যাই

হাসান আল মাহমুদ ৬:৫৮ অপরাহ্ণ, জুলাই ২৮, ২০১৬

কোনো ইস্যুতেই সুন্দরবনকে যেন ভুলে না যাই

বাংলাদেশ এখন একটা ইস্যুর দেশ। একটা ইস্যুর জের কাটতে না কাটতেই চলে আসছে আরেকটা ইস্যু। সরকারি অফিসে ফাইলের নিচে ফাইল চাপা পড়ে যাওয়ার মতো এখানে ইস্যুর নিচে ইস্যু চাপা পড়ে যাচ্ছে। ফলে একটা নতুন ইস্যু নাগরিকদের মনোযোগকে সরিয়ে নিচ্ছে আগের সব ইস্যু থেকে।

 

যেমন ধরুন, রাবি অধ্যাপক রেজাউল হত্যাকাণ্ড ও নারায়ণগঞ্জের স্কুল শিক্ষক শ্যামল কান্তিকে লাঞ্ছনার ঘটনা আমাদের মনোযোগকে সরিয়ে নিল তনু হত্যাকাণ্ড থেকে। এরপর যখন পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মিতু খুন হলেন তখন আমরা ভুলে গেলাম এ ঘটনাগুলোকেও। মিতু হত্যাকাণ্ড নানা রহস্যের ঘোরটোপে বাধা পড়ে গেল। ‘নাটক’ মঞ্চস্থ হল বাবুল আক্তারকে নিয়ে। 

গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলার ঘটনায় চাপা পড়ে গেলেন মিতু ও বাবুল আক্তার। এ জঙ্গি ডামাঢোলের মধ্যেই চূড়ান্ত হয়ে গেল রামপাল বিদ্যুৎপ্রকল্প নামক সুন্দরবনের মৃত্যু পরোয়ানা।

জঙ্গি ইস্যুর ফলে নাগরিকদের মনোযোগ সুন্দরবনের দিকে সে অর্থে আকৃষ্টই হলো না।

তবে সুখের কথা হল- আমাদের তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষায় একটা জাতীয় কমিটি রয়েছে। তারা এ ব্যাপারে অনেক দিন ধরেই সোচ্চার আছেন। বৃহস্পতিবার জাতীয় কমিটির মিছিলে পুলিশ লাঠিচার্জ ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দিয়েছে। এতে বোঝা যায় সরকার এ আন্দোলনকে চ্যালেঞ্জিং মনে করছে। আন্দোলনকারীরা যদি মাঠে টিকে থাকেন তাহলে শেষ পর্যন্ত একটা কিছু হবে বলেই মনে হচ্ছে।

কিন্তু বাংলাদেশ যেহেতু ইস্যুর দেশ, সেহেতু আগামীকালই আমাদের সামনে অন্য কোনো ইস্যু অপেক্ষা করছে কি না তা আমরা জানি না। প্রত্যেক ইস্যুতেই দেশপ্রেমিক নাগরিকদের সোচ্চার হওয়া ও নিজ নিজ জায়গা থেকে ভূমিকা পালন করা দায়িত্ব। তবে সুন্দরবনকে যারা বাঁচিয়ে রাখার শপথ গ্রহণ করেছেন তাদেরকে অবশ্যই অন্য সব ইস্যুর সমান্তরালে সুন্দরবন ইস্যুতে সোচ্চার থাকতে হবে।

কোনোভাবেই সুন্দরবনকে চাপা পড়ে যেতে দেওয়া যাবে না অন্য কোনো ইস্যুর নিচে।

লেখক : শিক্ষার্থী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

লেখকদের উন্মুক্ত প্লাটফর্ম হিসেবে পরিচালিত হচ্ছে মুক্তকথা বিভাগটি। পরিবর্তনের সম্পাদকীয় নীতি এ লেখাগুলোতে সরাসরি প্রতিফলিত হয় না।
 

মুক্তকথা: আরও পড়ুন

আরও