প্রকৃতিতে শীতের আমেজ
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১ | ১৬ অগ্রহায়ণ ১৪২৮

প্রকৃতিতে শীতের আমেজ

মেজবা উদ্দিন পলাশ, কুষ্টিয়া ১২:০৭ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২১

প্রকৃতিতে শীতের আমেজ
কুয়াশা ও সূর্যের আলোতে শিশির দানা মুক্তোর মতো জ্বল জ্বল করে জানান দিচ্ছে শীত বেশি দূরে নেই।

কুয়াশা ভেদ করে পূর্ব দিগন্তে সূর্যের উদয় এখন গ্রামাঞ্চলে সকালের চিত্র। ফলে প্রকৃতিতে শীতের আমেজ লক্ষ্য করা যাচ্ছে। 

সপ্তাহজুড়ে কুষ্টিয়া জেলার গ্রামগুলোতে শীতের আমেজ চোখে পড়ছে। জানান দিয়েছে শীতের আগমনী বার্তা। শহরের চিত্র একটু আলাদা। উঁচু-নিচু দালান কোঠার কারণে শীতের আগমনী বার্তা পৌঁছাবে আরও পরে। 

তবে শীত জাঁকিয়ে বসতে এখনও হয়তো অনেক দেরি। লেপ, কম্বল বের করতে শুরু করেছে বাড়ির গৃহিণীরা। কুয়াশামাখা প্রকৃতি আর মাঠে মাঠে ফসলের সম্ভাবনার ঘ্রাণ, কৃষকের চোখে-মুখে আনন্দের রেখা।

উৎসব আর আনন্দের মাঝে অনেক গ্রামে শুরু হয়েছে আগাম ধানকাটা। দিনে গরম, রাতে শীতল হাওয়া আর ভোরের ঘন কুয়াশা বলে দিচ্ছে আর দূরে নেই শীত। 

ইতোমধ্যে গ্রামাঞ্চলে কিছুটা শীত পড়তে শুরু করেছে। কুষ্টিয়া শহরে এখনও সেভাবে শীত অনুভূত না হলেও সন্ধ্যা আর শেষ রাতে শীতের আমেজ কিছুটা টের পাওয়া যাচ্ছে। শীতের আগমনী বার্তার কড়া নাড়া শুরু হয়েছে। 

শীত জেঁকে বসার আগেই কুষ্টিয়ার লেপ-তোষক তৈরির ধুম লেগেছে। সকালে দেখা মিলছে সাদা কুয়াশার ভেলার। এই কুয়াশা জানান দিচ্ছে শীতের বার্তা। ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়ছে ভোরের সোনারাঙা রোদ। 

ভোরের প্রকৃতিতে হাত বাড়লেই ঠাণ্ডা ঠাণ্ডা ভাব। গাছ থেকে ঝরছে পাতা, ঝরছে শিউলি ফুলও। শেষ রাতে গায়ে কাঁথা চাপাচ্ছেন অনেকেই। যদিও দিনে গরমের তীব্রতা খুব একটা কমেনি।

প্রকৃতিতে শীতের আমেজ শুরু হতে না হতেই রঙ বে-রঙের অতিথি পাখির করতালে জেলার বিভিন্ন বিলসহ খাল ও জলাশায়গুলোতে নানা প্রজাতির অতিথি পাখির আগমন শুরু হয়েছে।

শীতের সময় যেকোনো ভাইরাসজনিত রোগ বাড়ে। এ সময়ে মানুষের শরীরে ইমিউনিটি কমে যায়। এ কারণে শীতে করোনার প্রকোপ বেড়ে যাওয়ার সম্ভাবা বেশি বলে জানিয়েছেন কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. এইচএম আনোয়ারুল ইসলাম।

সব বয়সী মানুষকে এই ঠান্ডাজনিত রোগ থেকে নিজেদের রক্ষা করতে সচেতন হওয়ার পরামর্শ দেন তিনি।

এইচআর
 

আরও পড়ুন

আরও