কোনো জোটে নেই জাতীয় পার্টি: জিএম কাদের
Back to Top

ঢাকা, সোমবার, ১ মার্চ ২০২১ | ১৭ ফাল্গুন ১৪২৭

কোনো জোটে নেই জাতীয় পার্টি: জিএম কাদের

পরিবর্তন প্রতিবেদক ৭:১৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২১

কোনো জোটে নেই জাতীয় পার্টি: জিএম কাদের
জাতীয় পার্টি কারও দয়া-ভিক্ষা নয়, সম্মানের জন্য রাজনীতি করছে বলে মন্তব্য করেছেন পার্টির চেয়ারম্যান জি এম কাদের।

তিনি বলেছেন, জাতীয় পার্টি এখন আর কোনো দলের সঙ্গে জোটবদ্ধ নেই।

বৃহস্পতিবার রাজধানীর বনানীতে দলটির চেয়ারম্যানের কার্যালয়ে অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে যৌথ সভায় জি এম কাদের একথা বলেন।

জি এম কাদের বলেন, জাতীয় পার্টি মহাজোটে নেই, কোনো জোটেই নেই। জাতীয় পার্টি আওয়ামী লীগ বা বিএনপির বি-টিম নয়। জাতীয় পার্টি নিজস্ব রাজনীতি নিয়ে মাঠে আছে। নির্বাচনের সময় আওয়ামী লীগের সঙ্গে কিছু আসনে সমঝোতা হয়েছে। তবে বেশির ভাগ আসনেই জাতীয় পার্টির প্রার্থীরা শেষ সময় পর্যন্ত নির্বাচনের মাঠে লড়াই করেছেন। জাতীয় পার্টি কারও দয়া বা ভিক্ষার রাজনীতি করে না।

তিনি বলেন, ১৯৯১ সালের পর থেকে দেশে সাংবিধানিকভাবেই একনায়কতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে। এতে আনুষ্ঠানিকভাবেই দেশে বৈষম্য সৃষ্টি হয়েছে। যারাই সরকার গঠন করে তারা আইনের ঊর্ধ্বে থেকে দুর্নীতি ও লুটপাটে জড়িত। উপজেলা পর্যায়ের নেতারাও বিদেশে হাজার কোটি টাকা পাচার করছে। পেশি শক্তি, কালো টাকা আর প্রশাসনকে কাজে লাগিয়ে কলুষিত করছে নির্বাচন ব্যবস্থা। একটি দলের প্রার্থীরাই নির্বাচনে জিতছে, তাই রাজনীতির মাঠে অন্য দলগুলোর টিকে থাকাই দুরূহ হয়ে পড়েছে।

ক্ষমতায় থেকে আ’লীগ সুপারপাওয়ার হয়ে গেছে

জাপা চেয়ারম্যান আরও বলেন, রাষ্ট্রক্ষমতায় না থাকলে রাজনৈতিক দলগুলো দুর্বল হতে থাকে। আওয়ামী লীগ ১৯৯৬ সালে আমাদের সমর্থন নিয়ে সরকার গঠন করেছে। তার আগে আওয়ামী লীগ দুর্বল থাকলেও এখন রাষ্ট্রক্ষমতায় থেকে সুপার পাওয়ার হয়ে গেছে। বিএনপিও অনেক দিন রাষ্ট্র ক্ষমতার বাইরে থেকে অনেকটাই দূর্বল হয়ে পড়েছে। কিন্তু জাতীয় পার্টি আরও বেশি সময় পর্যন্ত রাষ্ট্রক্ষমতার বাইরে থাকার কারণে দুর্বল হয়েছে। তাই এখনই রাজনীতির মাঠে জাতীয় পার্টি ঘুরে দাঁড়াবে।

যৌথসভায় দলটির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু বর্তমান নির্বাচন নিয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, দেশে মানুষের ভোটের অধিকার নেই। দেশে নির্বাচনের নামে প্রহসন চলছে, তাই ভোটের প্রতি সাধারণ মানুষের আগ্রহ নেই। দুর্নীতি, দুঃশাসন আর লুটপাটের রাজনীতির বিরুদ্ধে জাতীয় পার্টির সংগ্রাম চলবে।

জি এম কাদেরের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন মহিলা পার্টির সভাপতি সালমা ইসলাম, কৃষক পার্টির সভাপতি সাহিদুর রহমান টেপা, জাতীয় মটর শ্রমিক পার্টির সভাপতি মোস্তাকুর রহমান মোস্তাক, যুব সংহতির আহ্বায়ক এইচ এম শাহরিয়ার আসিফ, স্বেচ্ছাসেবক পার্টির সাধারণ সম্পাদক মো. বেলাল হোসেন, সাংস্কৃতিক পার্টির সদস্য সচিব আলাউদ্দিন আহমেদ প্রমুখ।

ওএস/এসবি

 

আরও পড়ুন

আরও