'করোনা মোকাবিলায় দেশে কুইক টেষ্টিং জরুরি হয়ে উঠেছে'
Back to Top

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০ | ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

'করোনা মোকাবিলায় দেশে কুইক টেষ্টিং জরুরি হয়ে উঠেছে'

পরিবর্তন প্রতিবেদক: ১:৪৬ অপরাহ্ণ, মে ১১, ২০২০

'করোনা মোকাবিলায় দেশে কুইক টেষ্টিং জরুরি হয়ে উঠেছে'
জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, করোনা মোকাবিলায় দেশে কুইক টেষ্টিং জরুরি হয়ে উঠেছে। দ্রুততম সময়ে পরীক্ষা-নিরিক্ষা সম্পন্ন হলে, রোগীর চিকিৎসায় চিকিৎসকরা দ্রুত সিদ্ধান্ত নিতে পারবেন।

সোমবার সকালে এক ভিডিও বার্তায় জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরমর্শ অনুযায়ী যে পদ্ধতিতে করোনা ভাইরাসের টেষ্ট করা হচ্ছে তা শতভাগ সঠিক ফলাফল দিচ্ছেনা। নমুনা সংগ্রহ থেকে বিভিন্ন কারণেই সঠিক ফলাফল আসছেনা। সে ক্ষেত্রে কুইক টেষ্টিং হলে পরীক্ষার ফলাফল ভালো হবে।

জিএম কাদের আরও বলেন, দেশে উদ্ভাবিত পদ্ধতিতে করোনা পরীক্ষা করা যেতে পারে। অথবা বিদেশ থেকে আমদানি করে হলেও কুইক টেষ্টিংয়ের ব্যবস্থা করতে হবে।

তিনি চলমান পরীক্ষা-নিরীক্ষার সমালোচনা করে বলেন, টেষ্ট করতে তিন দিন সময় লাগে আর রেজাল্ট পেতে সময় লাগে আরো সাত দিন। দেখা যায় দশ দিনে রোগী মারা যাচ্ছে। তাই দ্রুততম সময়ে পরীক্ষা করে করোনা রোগীদের চিকিৎসা দেয়ার বিকল্প নেই।

করোনা মোকাবেলায় আরো বেশি চিকিৎসক, নার্স নিয়োগ দিতে হবে উল্লেখ করে কাদের বলেন, করোনা চিকিৎসায় আরো বেশি হাসপাতাল নিশ্চিত করতে হবে। এ ব্যাপারে বেসরকারি খাতকে আরো উৎসাহ দিতে হবে। প্রয়োজনে করোনা চিকিৎসায় বেসরকারি খাতকে প্রনোদনা দিতে হবে সরকারের পক্ষ থেকে।
 
তিনি বলেন, আমাদের দেশ বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ একটি দেশ। ভারতের চেয়ে ৩ গুন এবং চীনের চেয়ে ৮ গুন বেশি ঘনবসতি আমাদের দেশে। আবার একটি ঘরে ৮ থেকে ১০ জন বসবাস করে। তারা একটি বাথরুম ব্যবহার করে এমন বাস্তবতায় আইসোলেসন পুরোপুরি কঠিন বিষয়। এমন অবস্থায় ভাইরাস ছড়াবে আবার চিকিৎসায় রোগীরা সুস্থও হয়ে উঠবে।

জাতীয় পার্টি চেয়াম্যান বলেন, সরকার লকডাউনকে সীমিত করেছে এটা সঠিক সিদ্ধান্ত। কারণ দেশের ৫ কোটি খেটে খাওয়া মানুষকে তিন বেলা খাবার ও ওষুধপত্র দিয়ে লকডাউন সফল করা সম্ভব নয়। সীমিত সম্পদের দেশে পরোপুরি লকডাউন সফল হবেনা। আমাদের দেশের মানুষ জীবিকার জন্য নৌকা চড়ে সাগর পাড়ি দেয়। জীবিকার জন্য তারা বন-জঙ্গল এবং মরুভুমি পাড়ি দেয় জীবনের ঝুঁকি নিয়ে। তাই জীবিকার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। লকডাউনে দেশের খেটে খাওয়া মানুষগুলো কর্মহীনতায় অনাহারে-অর্ধাহারে আছে। তাই সরকার লকডাউন শিথিলের যে সিদ্ধান্ত নিয়েছে তা সময়োপযোগী পদক্ষেপ বলে মনে করছি।

পিএসএস

 

: আরও পড়ুন

আরও