গুমের ঘটনা জাতিসংঘের অধীনে তদন্ত করুন, সরকারকে মির্জা ফখরুল
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২ | ১৭ অগ্রহায়ণ ১৪২৯

>

গুমের ঘটনা জাতিসংঘের অধীনে তদন্ত করুন, সরকারকে মির্জা ফখরুল

পরিবর্তন প্রতিবেদক ৮:০০ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০২২

গুমের ঘটনা জাতিসংঘের অধীনে তদন্ত করুন, সরকারকে মির্জা ফখরুল
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আওয়ামী লীগ সরকার যদি জাতিসংঘের অধীনে জোরপূর্বক গুমের ঘটনার তদন্ত না করেন, তাহলে তাদেরকে সেসকল অভিযোগে বিচারের মুখোমুখি হতে হবে।

মঙ্গলবার রাজধানীর পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ বিএনপির উদ্যোগে আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে এক মানববন্ধন করে। এতে ভুক্তভোগীদের পরিবারের সদস্য, সন্তান এবং অনেক বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা যোগ দেন।  

মির্জা ফখরুল বলেন, আজ আমরা গুমের শিকার পরিবারের সদস্য, সন্তানদের পাশে দাঁড়িয়ে জোরপূর্বক গুম করার ঘটনাগুলোর জাতিসংঘের অধীনে নিরপেক্ষ ও স্বাধীনভাবে দ্রুত একটি তদন্ত দাবি করছি।

তিনি বলেন, অন্যথায়, অতীতে বলপূর্বক গুম ও হত্যাকাণ্ডে জড়িত থাকার জন্য বিভিন্ন দেশের সরকার প্রধানদের মতো বিচারের মুখোমুখি করা হবে।

মির্জা ফখরুল অভিযোগ করেন, আওয়ামী লীগ ত্রাসের রাজত্ব কায়েম করেছে। তারা ভয়ের রাজত্ব প্রতিষ্ঠা করেছে। গুম ও হত্যার হুমকি দিয়ে দেশ চালাচ্ছে।

জোরপূর্বক গুম করা মানুষদের উদ্ধার করে তাদের পরিবার ও সন্তানদের মুখে হাসি ফোটাতে দলীয় নেতাকর্মীদের আরও বেশি ত্যাগ করা ও জনগণকে সঙ্গে নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তুলতে প্রস্তুত থাকার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, সরকার আমাদের চলমান আন্দোলনকে ভয় পেয়ে সীমাহীন বল প্রয়োগ শুরু করেছে। মানুষ জেগে উঠেছে, কোন প্রকার দমননীতি এই সময় কাজে আসবে না।

তীব্র আন্দোলনের মাধ্যমে এই ফ্যাসিস্ট সরকারের দুঃশাসনের কবল থেকে দেশকে বাঁচাতে জনগণকে জীবনের ঝুঁকি নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান এই বিএনপি নেতা। 

জোরপূর্বক গুমের শিকার পরিবারগুলোর প্রতি সংহতি প্রকাশ করে মির্জা ফখরুল বলেন, আপনারা একা নন, সমগ্র দেশের মানুষ আপনাদের সঙ্গে আছে, তারা আপনার জন্য লড়াই চালিয়ে যাবে।

এসবি

 

আরও পড়ুন

আরও
               
         
close