যুগপৎ আন্দোলনে ‘গণঅধিকার পরিষদ’কে পাশে পাবে বিএনপি
Back to Top

ঢাকা, সোমবার, ৮ আগস্ট ২০২২ | ২৪ শ্রাবণ ১৪২৯

>

যুগপৎ আন্দোলনে ‘গণঅধিকার পরিষদ’কে পাশে পাবে বিএনপি

পরিবর্তন প্রতিবেদক ৫:০৫ অপরাহ্ণ, আগস্ট ০৩, ২০২২

যুগপৎ আন্দোলনে ‘গণঅধিকার পরিষদ’কে পাশে পাবে বিএনপি
সরকার পতনের যুগপৎ আন্দোলনে ‘গণঅধিকার পরিষদ’কে বিএনপি পাশে পাবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেছেন, আমরা একমত হয়েছি এই আন্দোলন আমরা যুগপৎ করব।  

বুধবার পল্টনে গণঅধিকার পরিষদ কার্যালয়ে দেড় ঘণ্টা বৈঠক শেষে মির্জা ফখরুল ইসলাম একথা জানান। 

এসময় গণঅধিকার প্রধান রেজা কিবরিয়া জানিয়েছেন, তার দলও বিএনপির সঙ্গে একসঙ্গে কাজ করবে।

বিএনপির মহাসচিব বলেন, আমরা আজকে গণঅধিকার পরিষদের সঙ্গে আলোচনায় অত্যন্ত সন্তুষ্ট হয়েছি। খুশি হয়েছি যে, তারা আমাদের সঙ্গে সবগুলো বিষয়ে একইমত ধারণ করেন। বিশেষ করে এই সরকারের অধীনে কোনও নির্বাচন নয়—সেই ব্যাপারে একমত। আমরা এ বিষয়েও একমত হয়েছি যে, আর এই সরকারকে ক্ষমতায় থাকতে দেওয়া যায় না। কারণ, এই সরকার অত্যন্ত সুচতুরতার সঙ্গে এবং সচেতনভাবে বাংলাদেশের অর্জিত আমাদের যেসব অর্জন ছিল—আমাদের গণতন্ত্র, আমাদের বাকস্বাধীনতা, আমাদের কথা বলার স্বাধীনতা, সাম্য ও সামাজিক মূল্যবোধ সেই সঙ্গে ন্যায়বিচারের অধিকার, এগুলো সব ধবংস করে দিয়েছে।

তিনি বলেন, এই কারণে এই সরকারকে সরানোর জন্য জনগণকে সঙ্গে নিয়ে একটা ঐক্যবদ্ধ আন্দোলনের ব্যাপারে আমরা একমত হয়েছি। আমরা একমত হয়েছি—এই আন্দোলন আমরা যুগপৎ করবো।

সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার, নতুন নির্বাচন কমিশন গঠন প্রভৃতি বিষয়ে গণঅধিকারের সঙ্গে ঐকমত্য হয়েছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, সবার কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে একটি জনগণের পার্লামেন্ট ও একটি সরকার গঠন করা, যে সরকার সত্যিকার অর্থে জনগণের প্রতিনিধিত্ব করবে।

তিনি বলেন, তারপরে আমরা রাষ্ট্র মেরামতের জন্য সবাইকে নিয়ে একটি জাতীয় সরকার গঠন করবো। এ বিষয়টি আলোচনা মধ্যে আছে। যে বিষয়গুলো আমরা মনে করি, পরিবর্তন হওয়া দরকার, সংস্কার হওয়া দরকার, সেগুলো মেরামত করার জন্য আমরা ব্যবস্থা গ্রহণ করবো।

ড. রেজা কিবরিয়া বলেন, আমি আপনাদের জানাতে চাই, খুব ইতিবাচক আলোচনা হয়েছে এবং আমরা অনেক ব্যাপারে দেখলাম যে, একমত। এখনকার দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনার পর আমরা বুঝেছি যে, আমরা একই পথে, একই চিন্তায় আছি। ওয়ে অন দ্য সেম পেজ, যেটা ইংরেজিতে বলে। আমাদের খুব বেশি ব্যাপারে কোনও দ্বিমত নেই। এটা একটা খুশির খবর—সব বিরোধী দলের জন্য এবং যারা বাংলাদেশে একটা পরিবর্তনের দিকে, পরিবর্তন চায়, তাদের জন্য একটা সুখবর।

‘এই সরকারের অধীনে নির্বাচনে যাওয়ার কোনও পরিকল্পনা আমাদের নেই এবং আওয়ামী লীগের অধীনে কোনও সুষ্ঠু নির্বাচন হয়—আমরা সেটা মনে করি না। অনেক দলের সঙ্গে আলোচনা হচ্ছে, আরও হবে’, উল্লেখ করে রেজা কিবরিয়া বলেন, একটা জাতীয় ঐক্য তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে। আমাদের দুই দলের অবস্থান খুব কাছাকাছি এবং আমরা একসঙ্গে কাজ করবো—এই স্বৈরাচার, দুর্নীতিবাজ ও ফ্যাসিস্ট সরকারকে ক্ষমতাচ্যুত করতে। যারা দেশে গণতন্ত্র চায় তারা সবাই একই ব্যানারে একসঙ্গে কাজ করবো।

২২তম দল হিসেবে গণঅধিকার পরিষদের সঙ্গে বুধবার বৈঠক করল বিএনপি। এসময় দলটির পক্ষ থেকে মহাসচিব-সহ স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন উপস্থিত ছিলেন।

মতবিনিময়ে গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া ৭ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন—সদস্য সচিব নুরুল হক নুর, যুগ্ম আহ্বায়ক মিয়া মশিউজ্জামান, হাবিবুর রহমান, রাশেদ খান, ফারুক হাসান ও জিসান মহসিন।

এসবি

 

আরও পড়ুন

আরও
               
         
close