রেজা ও নুরের নতুন দল ঘোষণা আজ
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১ | ১৬ অগ্রহায়ণ ১৪২৮

রেজা ও নুরের নতুন দল ঘোষণা আজ

মাহমুদুল হাসান ১২:৩৬ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২১

রেজা ও নুরের নতুন দল ঘোষণা আজ
‘গণ অধিকার পরিষদ’ অথবা ‘বাংলাদেশ অধিকার পার্টি’ নামে নতুন রাজনৈতিক দল নিয়ে আসছেন ড. রেজা কিবরিয়া এবং ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর।

মঙ্গলবার রাজধানীর বিজয়নগরে তাদের নিজ কার্যালয়ে নতুন দলের ঘোষণা করা হবে। দলের চূড়ান্ত নাম ও প্রধানের নামও সংবাদ সম্মেলনে জানাবেন।
 
উদ্যোক্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, দলটি আগামী জাতীয় সংসদ নির্বাচনে এককভাবে অংশ নেওয়ার লক্ষ্য নিয়ে এগুচ্ছে। আগামী ১০ বছরের মধ্যে সরকার গঠন করতে চান তারা। সমমনা দল ও মতকে অভিন্ন প্ল্যাটফর্মে আনতে চান। জনস্বার্থ সংশ্লিষ্ট ইস্যুতে জনগণের দুয়ারে পৌঁছাতে চান। আর নতুন দল ঘোষণার পর আমাদের প্রথম রাজনৈতিক কর্মসূচি হবে নিরপেক্ষ নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনের দাবিতে আন্দোলন।

কোটা আন্দোলনের নেতা রাশেদ খান বলেন, বৃহৎ আন্দোলনের মধ্যে আমাদের উত্থান। সব আন্দোলনে আমরা সফল হয়েছি। কাজ দিয়ে সাধারণ মানুষের খুব কাছাকাছি যেতে চাই। মানুষই আমাদের মূল্যায়ন করবে। তবে আমরা সুনির্দিষ্ট কিছু উদ্দেশ্য ও লক্ষ্য নিয়ে কাজ করব।

জানা যায়, নতুন দলের সংগঠকদের লক্ষ্য ছিল গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীকে দলীয় প্রধান করা। কিন্তু তিনি নতুন দলের সঙ্গে থাকতে ইচ্ছুক হলেও দলীয় প্রধান হতে রাজি হননি। পরে গণফোরামের সাবেক সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়াকে আহ্বায়ক এবং নুরুল হককে দলের সদস্য সচিব করে আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়।

২০১৮ সালে সরকারি চাকরিতে কোটা সংস্কারের আন্দোলনের নেতৃত্ব দিয়ে আলোচনায় আসেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের অন্যতম যুগ্ম আহ্বায়ক নুরুল হক। ওই আন্দোলনের সময় বেশ কয়েকবার হামলার মুখে পড়েন তিনি। এরপর ২০১৯ সালের ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচনে সহসভাপতি (ভিপি) নির্বাচিত হন তিনি।

নুরুল হক বর্তমানে ছাত্র-যুব ও শ্রমিক অধিকার পরিষদের সমন্বয়ক। পরিষদ সূত্র জানায়, কোটাবিরোধী আন্দোলনের পর তারা বিভিন্ন জনসম্পৃক্ত বিষয়ে প্রতিবাদ ও কর্মসূচি পালন করে আসছে। এরই ধারাবাহিকতায় রাজনৈতিক দল গড়ার উদ্যোগ নেন সংগঠনের নেতারা। নুরুল হক বলেন, ২০ অক্টোবর আমাদের রাজনৈতিক দল ঘোষণার কথা ছিল।

আমরা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট ভাড়া নেওয়ার জন্য আবেদনও করেছিলাম। কিন্তু পুলিশ নিষেধ করায় আমরা তখন মিলনায়তনটি পাইনি। ২৬ অক্টোবর দল ঘোষণার তারিখ ঠিক করেছি। পুলিশের কাছে মিলনায়তন ভাড়া চেয়ে লিখিত আবেদন করেছিলাম। পুলিশ আমাদের অনুমতি দেয়নি। তাই দলীয় কার্যালয়ে নতুন রাজনৈতিক দল ঘোষণা করা হবে।

এইচআর

 

আরও পড়ুন

আরও