’৯০-এর মতো আরেকটা গণঅভ্যুত্থান ঘটাতে হবে: মির্জা ফখরুল
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১ | ১৩ কার্তিক ১৪২৮

’৯০-এর মতো আরেকটা গণঅভ্যুত্থান ঘটাতে হবে: মির্জা ফখরুল

পরিবর্তন প্রতিবেদক ৭:২৩ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০২১

’৯০-এর মতো আরেকটা গণঅভ্যুত্থান ঘটাতে হবে: মির্জা ফখরুল
সরকার পতনে ‘নব্বইয়ের মতো আরেকটা গণঅভ্যুত্থান’ ঘটানোর সময় ‘অত্যাসন্ন’ বলে মনে করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ রোববার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে স্বৈরাচারবিরোধী আন্দোলনে নিহত ছাত্রদল কর্মী নাজির উদ্দিন জেহাদের স্মরণসভায় তিনি এসব কথা বলেন।

‘শহীদ জেহাদ দিবস’ উপলক্ষে নব্বইয়ের গণঅভ্যুত্থানে সর্বদলীয় ছাত্র ঐক্যের নেতৃবৃন্দ ও জেহাদ স্মৃতি পরিষদের উদ্যোগে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

বিএনপি মহাসচিব বলেন, ১৯৯০ সালে যে গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে সেদিনকার ছাত্র-জনতা স্বৈরশাসকের ‘তখতে-তাউস’ উল্টে দিয়েছিল। সেই ধরনের দৃঢ়তার সঙ্গে আরও একটি গণঅভ্যুতত্থান ঘটাতে হবে।

১৯৯০ সালের ১০ অক্টোবর স্বৈরাচারবিরোধী গণআন্দোলনে ঢাকায় পুলিশের গুলিতে নিহত হন ছাত্রদল কর্মী নাজির উদ্দিন জেহাদ। 

এরপর থেকে এ দিবসটিকে বিএনপি ‘জেহাদ দিবস’ হিসেবে পালন করে আসছে।

অতীতের বিভিন্ন আন্দোলনে ছাত্র সমাজের ভুমিকার কথা তুলে ধরে মির্জা ফখরুল বলেন, তোমাদের জেগে উঠতে হবে, পরাজিত করতে হবে হাসিনা সরকারকে বিদায় করতে হবে।

লন্ডন থেকে স্কাইপে এই আলোচনা সভায় যুক্ত হয়ে নেতা-কর্মীর উদ্দেশ্যে বক্তব্য দেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

দিবসটি উপলক্ষে সকালে রাজউক এভিনিউ মোড়ে শহীদ জেহাদ স্মৃতি স্তম্ভে বিএনপির নেতৃবৃন্দ পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানায়।

দেশের অবস্থা তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, সরকার বিচার বিভাগ, পার্লামেন্ট, প্রশাসন, শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থা, অর্থনীতি- সবকিছু ধ্বংস করেছে। সেজন্যই হাসিনা সরকারকে কোনো মতেই সময় দেওয়া যাবে না।

মির্জা ফখরুল বলেন, সরকার অত্যন্ত সুপরিকল্পিতভাবে ২০১২ সালে একটা ভ্রান্ত রায়ের মধ্য দিয়ে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন ব্যবস্থাকে পরিবর্তন করে দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করেছে। যার ফলে সম্পূর্ণ বেআইনিভাবে প্রায় ১৪ বছর ধরে ক্ষমতা দখল করে বসে আছে।

বিএনপি নেতা ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি আমান উল্লাহ আমানের সভাপতিত্বে ও ছাত্রদলের সাবেক সভাপতি ফজলুল হক মিলনের পরিচালনায় আলোচনা সভায় নব্বইয়ের সর্বদলীয় ছাত্র ঐক্যের নেতা শামসুজ্জামান দুদু, আসাদুজ্জামান রিপন, হাবিবুর রহমান হাবিব, রুহুল কবির রিজভী, খায়রুল কবির খোকন, মোস্তাফিজুর রহমান বাবলু, জহির উদ্দিন স্বপন, নাজিম উদ্দিন আলম, সাইফুদ্দিন আহমেদ মনি, খন্দকার লুতফুর রহমান, সাইফুল আলম নিরব, আসাদুর রহমান খান, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, কামরুজ্জামান রতন, এবিএম মোশাররফ হোসেন, নাজির উদ্দিন জেহাদের বড় ভাই কে এম বশিরসহ সাবেক ছাত্র নেতারা বক্তব্য রাখেন।

এসবি

 

আরও পড়ুন

আরও