বিশ্বে বাংলাদেশ বন্ধুহীন হয়ে পড়েছে: জিএম কাদের
Back to Top

ঢাকা, রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১ | ১১ আশ্বিন ১৪২৮

বিশ্বে বাংলাদেশ বন্ধুহীন হয়ে পড়েছে: জিএম কাদের

পরিবর্তন প্রতিবেদক ৭:০৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০২১

বিশ্বে বাংলাদেশ বন্ধুহীন হয়ে পড়েছে: জিএম কাদের
ধনীদেশগুলো টিকা দিতে ‘রাজি না হওয়ায়’ বিশ্বে বাংলাদেশ ‘বন্ধুহীন’ হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের।
শনিবার দুপুরে বারিধারায় দৈনিক যুগান্তর ভবন মিলনায়তনে জাতীয় যুব সংহতির এক সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

সংসদের বিরোধীদলীয় উপনেতা বলেন, পররাষ্ট্রমন্ত্রী কয়েকটি দেশ সফর করে করোনার টিকা না পেয়ে দেশে এসে গভীর হতাশা প্রকাশ করেছেন। গণমাধ্যমের সামনে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ধনী দেশগুলো নাকি বাংলাদেশকে টিকা দিতে রাজি হচ্ছে না। যদি তাই হয় তাহলে, বিশ্বে বাংলাদেশ বন্ধুহীন হয়ে পড়েছে।

জিএম কাদের বলেন, পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন, বিশ্বে নাকি বাংলাদেশের মর্যাদা আরও বৃদ্ধি পেয়েছে। ১৯৯৬ সালে পাসপোর্ট ভিত্তিক জরিপে বাংলাদেশের অবস্থান ছিল ৯৬তম। একই জরিপে বাংলাদেশের অবস্থান নিম্নগামী হতে হতে বর্তমানে ১০৬তম অবস্থানে এসেছে।

তিনি বলেন, বিশ্বে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও মন্ত্রিপরিষদের মর্যাদা বাড়তে পারে, কিন্তু সাধারণ মানুষের মর্যাদা মোটেই বাড়েনি, বরং কমেছে। তাই এখন বাংলাদেশি পাসপোর্ট নিয়ে কেউ দেশের বাইরে গেলে তাকে নানা রকম হয়রানির শিকার হতে হচ্ছে।

দলীয়করণের দেশে সুশাসন নেই অভিযোগ করে জিএম কাদের বলেন, সরকারি দল না করলে, পরীক্ষায় প্রথম হয়েও চাকরি পাওয়া যায় না। সরকারি দল না করলে সর্বনিম্ন দরদাতা হয়েও টেন্ডারে কাজ পাচ্ছে না ঠিকাদাররা।

তিনি বলেন, আবার টেন্ডার ছাড়া কাজ দেওয়ার বিধান করেছে, যা সম্পূর্ণ সংবিধান পরিপন্থি। সরকারি দলের নেতা-কর্মীরা অপরাধ করেও খালাস পেয়ে যায়, সবার জন্য আইন সমানভাবে প্রযোজ্য হচ্ছে না।

যুব সংহতির আহ্বায়ক এইচ এম শাহরিয়ার আসিফের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য রাখেন, জাতীয় পার্টির কো-চেয়ারম্যান সালমা ইসলাম।

ওএস/এসবি

 

আরও পড়ুন

আরও