করোনার উৎপত্তি চীনের ল্যাবেই, বিশ্বাস ট্রাম্পের
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০ | ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনার উৎপত্তি চীনের ল্যাবেই, বিশ্বাস ট্রাম্পের

পরিবর্তন ডেস্ক ১২:৪৩ অপরাহ্ণ, মে ০১, ২০২০

করোনার উৎপত্তি চীনের ল্যাবেই, বিশ্বাস ট্রাম্পের
মহামারি করোনাভাইরাসের উৎপত্তি সম্পর্কে মার্কিন গোয়েন্দা সংস্থার মতের বিরুদ্ধে মত প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেছেন, চীনের ল্যাবরেটরিতেই জন্ম হয়েছে করোনাভাইরাস। আর এমন মন্তব্যে তিনি বেশ আত্মবিশ্বাসী।

এর আগে মার্কিন গোয়েন্দা সংস্থার পরিচালক জানিয়েছিলেন, তারা এখনো ভাইরাসের উৎপত্তি কোথা থেকে হয়েছে তা নিয়ে তদন্ত করছেন।

একইসঙ্গে গোয়েন্দা সংস্থাটি আরো জানিয়েছিল, ভাইরাসটি ‘মানবসৃষ্ট বা জেনেটিকভাবে পরিবর্তিত’ নয় বলে তারা নিশ্চিত হতে পেরেছে।

ভাইরাসটি ল্যাবে তৈরি হয়েছে- এমন অভিযোগ অস্বীকার করেছে চীনও। পাশাপাশি তারা কোভিড-১৯ নিয়ে যুক্তরাষ্ট্র যে প্রতিক্রিয়া প্রকাশ করেছে, তার সমালোচনাও করেছে।

বৃহস্পতিবার হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্পকে প্রশ্ন করেন, এখন পর্যন্ত আপনি কি এমন কিছু দেখতে পারছেন যা থেকে দৃঢ়ভাবে মনে হয় যে উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি থেকেই এই ভাইরাসের উৎপত্তি?

‘হ্যাঁ, আমি দেখেছি,’ নির্দিষ্ট করে কিছু না জানালেও প্রেসিডেন্ট ট্রাম্প এই মন্তব্য করেন।

ট্রাম্প বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার লজ্জিত হওয়া উচিত কারণ তারা চীনের গণযোগাযোগ সংস্থার মত ভূমিকা পালন করেছে।’

পরবর্তীতে প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে যখন নিজের মন্তব্য সম্পর্কে বিস্তারিত জানতে চাওয়া হয়, তখন তিনি বলেন, ‘এ বিষয়ে বিস্তারিত বলার অনুমতি নেই আমার।’

তিনি আরো বলেন, ‘তারা (চীন) ভুল করেছে, নাকি এটি ভুল করে শুরু হয়ে যাওয়ার পর তারা ভুল পদক্ষেপ নিয়েছে নাকি কেউ উদ্দেশ্য প্রণোদিত ভাবে কিছু করেছে, তা আমরা জানি না।’

বৃহস্পতিবারের নিউ ইয়র্ক টাইমসের খবর অনুযায়ী, ভাইরাসটি উহানের ল্যাবরেটরি থেকে উদ্ভূত হয়েছে কিনা, তা তদন্ত করতে হতে হোয়াইট হাউজ কর্তৃপক্ষ মার্কিন গোয়েন্দাদের নির্দেশ দিয়েছে।

চীন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভাইরাস সম্পর্কিত তথ্য প্রকাশে কালক্ষেপণ করেছে কিনা, তা তদন্ত করতেও গোয়েন্দা সংস্থাকে নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন একজন কর্মকর্তা।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের গুপ্তচর সংস্থাগুলোর নিয়ন্ত্রক সংস্থা ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক বলেন, ‘ভাইরাসের প্রাদুর্ভাব সংক্রমণের শিকার হওয়া প্রাণীদের সংস্পর্শে এসে শুরু হয়েছে নাকি তা উহানের ল্যাবরেটরির কোনো দুর্ঘটনা থেকে উদ্ভূত, তা জানতে তদন্ত অব্যাহত রাখবে গোয়েন্দা সম্প্রদায়।’

ভাইরাসটি এক ধরনের জৈব অস্ত্র- যুক্তরাষ্ট্র ও চীনের এই ষড়যন্ত্র তত্ত্ব বাতিল করে প্রথমবারের মত পরিষ্কার মন্তব্য করলো গোয়েন্দা সংস্থা।

তবে কোনো একটি গবেষণা কেন্দ্র থেকে ভাইরাস ছড়িয়ে থাকতে পারে, এই সম্ভাবনা একেবারে নাকচ করে দেয়া হচ্ছে না এখনই।

ওএস/এইচআর

 

: আরও পড়ুন

আরও