মই ছাড়া সেতু অচল!
Back to Top

ঢাকা, শুক্রবার, ২০ মে ২০২২ | ৫ জ্যৈষ্ঠ ১৪২৯

>

মই ছাড়া সেতু অচল!

চট্টগ্রাম প্রতিনিধি ১২:১৬ অপরাহ্ণ, এপ্রিল ২৪, ২০২২

মই ছাড়া সেতু অচল!
দুর্গম পাহাড়ি এলাকার জনসাধারণের যোগাযোগ সুবিধার কথা চিন্তা করে প্রায় তিন কোটি টাকা ব্যয়ে নির্মিত সেতুটি কোন কাজেই আসছে না। বান্দরবানের লামায় রূপসীপাড়াতে পোপা খালের উপরে নির্মিত এই সেতু। সংযোগ সড়ক না থাকায় এ সেতুতে উঠতে মই ব্যবহার কনের স্থানীয় বাসিন্দারা।

নির্মিত সেতুটি পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। সেতুটি এখন ধানসহ বিভিন্ন ফসল শুকানোর মাঠ হিসাবে ব্যবহার করছেন স্থানীয়রা। 
 
জানা যায়, ২০১৯-২২ অর্থবছরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে প্রায় তিন কোটি টাকা ব্যয়ে লামা উপজেলার রূপসীপাড়া ইউনিয়নে পোপা খালের উপরে ৬০ মিটার দীর্ঘ আরসিসি গার্ডার ব্রিজটি নির্মাণ করা হয়। ঠিকাদারি প্রতিষ্ঠান ইউটিমং এর লাইসেন্সে উন্নয়ন কাজটি বাস্তবায়ন করছেন মইনু মারমা এবং চিং থোয়াই মারমাসহ কজন ঠিকাদার।

গতবছর সেতুটি নির্মাণ কাজ শেষ হলেও সংযোগ সড়ক নির্মাণ করা যায়নি ভূমি জটিলতাসহ বরাদ্দ সংকটে। তবে সংযোগ সড়ক নির্মাণের জন্য প্রায় ৭৫ লাখ টাকা ব্যয়ে নতুন কাজের কার্যাদেশ দেয়া হয়েছে। 

ঠিকাদার চিংথোয়াই মারমা বলেন, সেতুটির সঙ্গে দু’পাশের এ্যাপ্রোচ সড়কের বরাদ্দ ছিল না। এছাড়াও সেতুটির দু’পাশের রাস্তার ভূমি নিয়েও জটিলতা ছিল। কিন্তু স্থানীয় ইউপি চেয়ারম্যান এবং স্থানীয়দের সহযোগিতায় বিষয়টি নিরসন হয়েছে।

দুর্ভোগের বিষয়টি স্বীকার করে রূপসীপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ছাচিং প্রু মার্মা জানান, গত সপ্তাহে পোপা খালের ওপর ব্রিজের বিষয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশেসিং এমপিকে জানিয়েছি, তিনি দ্রুত ব্রিজের সংযোগ সড়ক নির্মাণে উন্নয়ন বোর্ডকে নির্দেশ দিয়েছেন। আশা করি দু এক দিনের মধ্যে কাজ শুরু করবে কর্তৃপক্ষ।

লামা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিন্টু কুমার সেন বলেন, ব্রিজটি সচল হলে আমার ইউনিয়নের ৫, ৬, ৭, ৮ ও ৯নং ওয়ার্ডের মানুষের যাতায়াতে সুবিধার পাশাপাশি রূপসীপাড়া ইউনিয়নের সাথে সরাসরি যোগাযোগ স্থাপন হতো। 

এ বিষয়ে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ইয়াছিন আরাফাত জানান, ব্রিজের সাথে এপ্রোচ সড়কের বরাদ্দ ছিল না। জনসাধারণের সুবিধার্তে দ্রুত সংযোগ সড়ক নির্মাণের উদ্যোগ নিয়েছি।

এএইচএ
 

আরও পড়ুন

আরও
               
         
close