পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা বির্পযস্ত জনজীবন
Back to Top

ঢাকা, বুধবার, ২৫ মে ২০২২ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

>

পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা বির্পযস্ত জনজীবন

ডিজার হোসেন বাদশা, পঞ্চগড় ১:০০ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২২

পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা বির্পযস্ত জনজীবন

ঘন কুয়াশা ও উত্তরে হিমেল হাওয়ায় পঞ্চগড়ে বেড়েছে শীতের তীব্রতা। তাপমাত্রা উঠানামা করায় দিনদিন শীতের তীব্রতা বেড়েই চলছে।

আজ ২ মাঘ রোববার (১৬ জানুয়ারি) পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা সকাল ৯ টায় ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। যা সকাল ১১টায় সারাদেশের সাথে নির্ণয় শেষে দেশের মধ্যে সর্বনিম্ন বলে জানায় আবহাওয়া পর্যবেক্ষণ অফিস। 

এদিকে একই দিন বেলা ১২টার সময় এক লাফে ১২ ডিগ্রি বেড়ে তাপমাত্রা রেকর্ড করা হয় ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তবে মাঘের ১ম দিনেও গত শনিবার (১৫ জানুয়ারি) দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায় ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এদিকে মাঘের শীত বাঘ না পালালেও উত্তরের এই জনপদের মানুষে তীব্র শীত আর ঘন কুয়াশার কারনে বিপর্যস্ত হয়ে পড়েছে। এতে জনজীবনেও স্থবিরতা নেমে এসেছে।

এখন দিনের বেলায় দুপুর পর্যন্ত কুয়াশায় ঢেকে থাকে পথঘাট। দুপুরে কিছু সময়ের জন্য সূর্যেও মুখ দেখা মিললেও ঘন কুয়াশার কারনে উত্তাপ ছড়াতে পারেনা তেমন। কিছু সময়ের জন্য সূর্য উকি দিলেও বিকেল গড়াতেই তা আর থাকে না। সন্ধ্যা নামার সাথে সাথে উত্তরে হিমেল হাওয়ার সঙ্গে ঘন কুয়াশা পড়তে থাকে। কমে আসে তাপমাত্রাও। মাঝরাতে অনুভূত হয় হাড়কাঁপানো শীত। শীতের প্রকোপ বাড়ার সাথে সাথে জেলার নিম্ন আয়ের মানুষের ভোগান্তিও বেড়েছে। সময়মতো কাজে যেতে পারছে না তারা। অনেকেই খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। এদিকে, ঘন কুয়াশার কারণে দিনের বেলায়ও হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহনগুলো। অন্যদিকে শীতের দাপটের কারণে হাসপাতাল গুলোতে বাড়ছে শীত জনিত রোগীর সংখ্যা। তবে সব থেকে বেশী আক্রান্ত হচ্ছে শীশু ও বয়স্করা।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, রোববার (১৬ জানুয়ারি) সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। যা আজকে সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। এদিকে গত ৩ দিন ধরে উত্তরের এই জনপদে দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে ও রেকর্ড করা হচ্ছে বলে এই কর্মকর্তা আরো জানান।

এএইচএ
 

আরও পড়ুন

আরও
               
         
close