বিষখালীর ভাঙনে সাইক্লোন সেল্টার ফাটল-মসজিদ বিলিন, আতংকে মানুষ
Back to Top

ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১ | ২ কার্তিক ১৪২৮

বিষখালীর ভাঙনে সাইক্লোন সেল্টার ফাটল-মসজিদ বিলিন, আতংকে মানুষ

ঝালকাঠি প্রতিনিধি ৭:৪৮ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০২১

বিষখালীর ভাঙনে সাইক্লোন সেল্টার ফাটল-মসজিদ বিলিন, আতংকে মানুষ
বিষখালী নদীর আকস্মিক ভাঙনে ঝালকাঠি সদর উপজেলার পশ্চিম দেউরী সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন সেল্টারের একাংশ ও একটি মসজিদ বিলিন হয়ে গেছে। আজ মঙ্গলবার দুপুরে এ ঘটনা ঘটে। তীরে গিয়ে ভাঙনের ছবি তুলতে গিয়ে নদীতে পড়ে এক যুবক নিখোঁজ রয়েছেন বলে স্থানীয়রা জানিয়েছেন।
ভাঙন কবলিত এলাকার বাসিন্দারা জানান, পশ্চিম দেউরী এলাকা দীর্ঘদিন ধরে বিষখালী নদীতে ভাঙছে। হুমকির মুখে ছিল সাইক্লোন সেল্টারসহ গুরুত্বপূর্ণ স্থাপনা, বসতঘর ও ফসলি জমি। বেজমেন্টে মাটি সরে যাওয়ায় সাইক্লোন সেল্টারটি শুধু পিলারের ওপর দাঁড়িয়ে ছিল। 

গত দুই দিনধরে নদীতে জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে কিছুটা বেড়েছে। মঙ্গলবার দুপুরে সাড়ে ১২টার দিকে এই এলাকায় আকস্মিকভাবে নদী ভাঙন শুরু হয়। মুহূর্তের মধ্যে নদী তীরের সাইক্লোন সেল্টার কাম সরকারি প্রাথমিক  বিদ্যালয়ের তিনটি কক্ষ নিয়ে একাংশ ভেঙে বিলিন হয়ে যায়।

 ভবনের বাকি অংশ যে কোন মুহুর্তে নদী গর্ভে বিলীন হয়ে যাবার আশংকা রয়েছে। একই সময় একটি মসজিদ নদীগর্ভে চলে যায়। ভাঙনের কারণে ফাটল ধরেছে বিদ্যালয়ের পুরনো ভবনে। এতে বিদ্যালয়টির প্রায় তিন শত শিক্ষার্থীর শিক্ষা জীবন অনিশ্চিত হয়ে পড়েছে। 

অন্যদিকে ঝড়-বন্যায় পোনাবালিয়া ইউনিয়নের কয়েক হাজার মানুষের আশ্রয়ের কোন স্থান থাকবে না। 
এদিকে ভাঙনের ছবি তুলতে গিয়ে নেয়ামত উল্লাহ হাওলাদার নামে স্থানীয় এক যুবক নদীতে পড়ে গিয়ে নিখোঁজ হয়। সে  পশ্চিম দেউরী গ্রামের আবদুল বারেক হাওলাদারের ছেলে ও স্থানীয় একটি বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র। নিখোঁজ যুবকের এখনো কোন সন্ধান পাওয়া যায়নি বলে জানিয়েছেন পশ্চিম দেউরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ফারুক হোসেন। 
খবর পেয়ে ঝালকাঠির জেলা প্রশাসক মো. জোহর আলী স্পিডবোটে ঘটনাস্থল পরিদর্শন করেন। নিখোঁজ শিক্ষার্থীর উদ্ধারে  বরিশাল ফায়ার সার্ভিসের ডুবুরিদলের সাথে যোগাযোগ করা হয়েছে। 
এসবিসি 

এ ব্যাপারে ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রাকিব হোসেন জানান, পশ্চিম দেউরী এলাকায় নদীর আকস্মিক ভাঙন শুরু হয়েছে। আমরা জরুরী ভিত্তিতে এ এলাকায় জিওব্যাগ ফেলার সিদ্ধান্ত নিয়েছি। অল্প সময়ের মধ্যেই কাজ শুরু করা হবে। 

১০ বছর পূর্বে প্রায় চার কোটি টাকা ব্যায়ে বিষখালী নদী তীরে এ সাইক্লোন সেল্টার কাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণ করা হয়। 

জেলা প্রশাসক মো.জোহর আলী ঘটনাস্থল পরিদর্শন বলেছেন,পশ্চিম দেউরী সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন সেল্টার নদীর ভাঙনে পড়ছে একটি রক্ষার জন্য ব্যবস্তা নেয়া হবে। 

এসবিসি
 

আরও পড়ুন

আরও