টিকার দ্বিতীয় ডোজ দেয়া শুরু হবে ৭ এপ্রিল
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ২ মার্চ ২০২১ | ১৮ ফাল্গুন ১৪২৭

টিকার দ্বিতীয় ডোজ দেয়া শুরু হবে ৭ এপ্রিল

পরিবর্তন প্রতিবেদক ৪:৪৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২১

টিকার দ্বিতীয় ডোজ দেয়া শুরু হবে ৭ এপ্রিল
আগামী ৭ এপ্রিল থেকে করোনার টিকার দ্বিতীয় ডোজ দেয়া শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশিকা অনুযায়ী কোভিড-১৯ টিকার প্রথম ডোজ দেয়া থেকে ৮ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দিলে ভালো হবে। সে অনুযায়ী দ্বিতীয় ডোজ টিকা দিব আমরা।

আজ মঙ্গলবার সচিবালয়ে এক সভা শেষে স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চুক্তি অনুযায়ী তিন কোটি ডোজ টিকার মধ্যে প্রথমে ৫০ লাখ, উপহার হিসেবে ২০ লাখ, গতকাল রাতে (সোমবার) এসেছে ২০ লাখ।

তিনি বলেন, সেরাম থেকে এই মাসে ৫০ লাখ ডোজ পাওয়ার কথা থাকলেও গতকাল ২০ লাখ ডোজ পেয়েছি। ঘাটতি যেটা আছে, আমরা তাদের সাথে কথা বলেছি, তারা বলছে আগামী মাসে টিকা বাড়িয়ে দিবে।

জাহিদ মালেক বলেন, সারা দেশে এক হাজার ১০টি কেন্দ্রে প্রায় ৩ হাজার বুথে টিকাদান কর্মসূচি চলছে। টিকাদান কার্যক্রম সুন্দরভাবে হচ্ছে।

তিনি বলেন, এখন পর্যন্ত ২৩ লাখ ৮০ হাজার মানুষকে টিকা দেওয়া হয়েছে। এছাড়া রেজিস্ট্রেশন হয়েছে ৩৬ লাখের বেশি।

নারীদেরকে আরও বেশি টিকা নেয়ার আহ্বান জানান মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী শিক্ষকদের টিকা দ্রুত দেয়া হবে। এমনিতেই শিক্ষকরা বয়স অনুযায়ী দ্রুত পাবেন। যাদের বয়স ১৮ থেকে ৪০ এর মধ্যে সে সব শিক্ষকরা পাবেন। তবে বয়স ১৮ এর নিচে কোন শিক্ষক টিকা পাবে না। ১৮ নিচে শিক্ষার্থীরাও টিকা পাবে না। তাদের বিষয়ে সরকার যে সিদ্ধান্ত দিবে সেভাবে টিকা দেয়া হবে।

গত ২৭ জানুয়ারি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে পরীক্ষামূলক টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভার্চুয়াল উপস্থিতিতে পাঁচজনকে টিকা দেয়া হয়।

গত ৭ ফেব্রুয়ারি থেকে দেশে ব্যাপকভাবে টিকাদান কর্মসূচি শুরু হয়। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বাস্থ্য অধিদপ্তর থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন।

ওএস/এসবি

 

আরও পড়ুন

আরও