চসিকে সহিংসতা কমই হয়েছে: ইসি সচিব
Back to Top

ঢাকা, সোমবার, ১ মার্চ ২০২১ | ১৭ ফাল্গুন ১৪২৭

চসিকে সহিংসতা কমই হয়েছে: ইসি সচিব

পরিবর্তন প্রতিবেদক ৮:৫১ অপরাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২১

চসিকে সহিংসতা কমই হয়েছে: ইসি সচিব
নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সিনিয়র সচিব মো. আলমগীর বলেছেন, চট্টগ্রাম সিটি করপোরেশনে (চসিক) ভালো নির্বাচন হয়েছে। তৃতীয় বিশ্বের দেশগুলোতে নির্বাচনে সহিংসতার অনেক ঘটনা ঘটে। তবে চট্টগ্রামে কমই হয়েছে।

আজ বুধবার চসিক নির্বাচনে ভোটগ্রহণ শেষে রাজধানীর আগারগাঁওয়ে ইসি সচিব সাংবাদিকদের এসব কথা বলেন।

ইসি সচিব মো. আলমগীর বলেন, কত শতাংশ ভোট পড়েছে, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে ভোটার উপস্থিতি তাদের আশার চেয়ে কম হয়েছে।

ভোটের প্রতি মানুষের অনীহা বাড়ছে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কিছুটা বলা যায়। এখনকার নাগরিকেরা কেন যেন রাষ্ট্রের প্রতি যে তাদের একটা দায়িত্ব আছে, ভোট যে তাদের অধিকার, এটা তারা মনে করছেন না। ভোটের দিন মনে করেন, কষ্ট করে কেন যাব, ভোট দিয়ে আমার লাভ কী? এ ধরনের একটা মনমানসিকতা হয়ে গেছে। এটা দেখবেন যে উন্নত বিশ্বে ভোটের ক্ষেত্রে এ রকম হয়।

ইসি সচিব বলেন, যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে দেখবেন, এত উন্নত তারা, সব ক্ষেত্রে উন্নত। কিন্তু ভোটের ক্ষেত্রে দেখবেন, ভোট দিতে যায় না বেশির ভাগ মানুষ। আমাদের দেশেও অনেকটা ওই রকম। উন্নত হওয়ার সঙ্গে সঙ্গে এই লক্ষণ দেখা দিয়েছে মনে হয়। মানসিকতার বদল হয়েছে।

মো. আলমগীর আরও বলেন, ভালো নির্বাচন হয়েছে। যারা ভোট দিতে এসেছেন, তারা সুন্দরভাবে ভোট দিতে পেরেছেন। দুটি কেন্দ্রে উশৃঙ্খল ব্যক্তিরা, যারা ইভিএমে ভোট চান না, তারা আক্রমণ চালিয়েছেন।

ভোটে সহিংসতার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মো. আলগীর বলেন, তৃতীয় বিশ্বের দেশগুলোতে ভোটে এ ধরনের অনেক ঘটনা ঘটে। সে হিসেবে চট্টগ্রামে কমই হয়েছে।

তিনি বলেন, ৭৩৫টি ভোটকেন্দ্রের মধ্যে মাত্র ২টি কেন্দ্রে সহিংসতার ঘটনা ঘটেছে। ওই দুই কেন্দ্রে ভোট স্থগিত করা হয়েছে।

ইসি সচিব বলেন, যেসব দুস্কৃতকারী ইভিএম চায় না, ইভিএমে জাল ভোট দেওয়া যায় না, এ কারণে আক্রমণ করে। ভোট সুষ্ঠু করার জন্য যত রকম পদক্ষেপ নেওয়ার দরকার ছিল, নেওয়া হয়েছে।

ওএস/এসবি

 

আরও পড়ুন

আরও