ব্যক্তিগত গাড়িতে ঈদ করতে গ্রামে যাওয়া যাবে
Back to Top

ঢাকা, বুধবার, ২৭ মে ২০২০ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

ব্যক্তিগত গাড়িতে ঈদ করতে গ্রামে যাওয়া যাবে

পরিবর্তন প্রতিবেদক ৪:৩৮ অপরাহ্ণ, মে ২২, ২০২০

ব্যক্তিগত গাড়িতে ঈদ করতে গ্রামে যাওয়া যাবে
ঈদ উল ফিতরের ছুটিতে ঢাকা ছেড়ে গ্রামে যাওয়ার ক্ষেত্রে যে বাধা ছিল, তা সরকারের তরফ থেকে শিথিল করে দেয়া হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে, ঈদে ঘরমুখো মানুষকে বাধা না দিতে। তবে গণপরিবহন বন্ধ থাকবে, কেউ চাইলে ব্যক্তিগত গাড়ি ব্যবহার করে গ্রামে যেতে পারবেন।

এর আগে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে ঈদে যাতে নিজ অবস্থান ছেড়ে কেউ গ্রামের বাড়ি না যেতে পারেন, সেই ব্যাপারে বিভিন্ন জেলার ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশ দিয়েছিলেন। এরপরই ঈদে ঘরমুখো যাত্রীদের যাতায়াতের ক্ষেত্রে কঠোর অবস্থান নিয়েছিল আইনশৃঙ্খলা বাহিনী।

তবে শুক্রবার সকাল থেকে সে চিত্র পুরোপুরি বদলে যায়। করোনা মহামারীর মধ্যেও ব্যক্তিগত গাড়িতে করে অথবা ভাড়া করা গাড়িতে করে ঢাকা থেকে দেশের বিভিন্ন প্রান্তে গ্রামের উদ্দেশ্যে যেতে দেখা যায় মানুষকে। ঢাকা থেকে বের হওয়ার পথগুলোতে ও বিভিন্ন হাইওয়েতে যেসব চেকপোস্ট ছিল সেখানেও তেমন কোন কড়াকড়ি দেখা যায়নি।

এ বিষয়ে জানতে চাইলে হাইওয়ে পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মল্লিক ফখরুল ইসলাম বলেন, বাড়িতে গিয়ে যারা ঈদ করতে চেয়েছেন, সরকার তাদের সম্মতি দিয়েছে। তবে গণপরিবহন বন্ধই থাকবে। পুলিশ সড়কে নিরাপত্তা দেবে। যে কেউ চাইলে নিজস্ব যানবাহনে করে গ্রামে যেতে পারেন।

এদিকে র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, স্বাস্থ্যবিধি মেনে ব্যক্তিগত গাড়ি নিয়ে গ্রামের বাড়িতে ঈদ উদযাপন করতে যাওয়া যাবে। তবে কোনো ধরনের গণপরিবহন ব্যবহার করা যাবে না। গণপরিবহনে স্বাস্থ্যবিধি মেনে চলা সম্ভব না।

শুক্রবার র‌্যাব সদর দপ্তর থেকে ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে তিনি আরও বলেন, জনকল্যাণের বিষয়টি বিবেচনায় রেখেই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। আমরা এই সিদ্ধান্ত বাস্তবায়ন করব। যদি ব্যক্তিগত গাড়িতে কেউ পরিবারের সদস্যদের নিয়ে ভ্রমণ করেন, তাহলে তিনি পরিবারের সঙ্গেই থাকছেন।

পিএসএস

 

: আরও পড়ুন

আরও