ঢাকাবাসীদের জন্য সুখবর দিল একিউআই
Back to Top

ঢাকা, রবিবার, ১২ জুলাই ২০২০ | ২৮ আষাঢ় ১৪২৭

ঢাকাবাসীদের জন্য সুখবর দিল একিউআই

পরিবর্তন প্রতিবেদক ১২:৪১ অপরাহ্ণ, মে ২২, ২০২০

ঢাকাবাসীদের জন্য সুখবর দিল একিউআই
দীর্ঘদিন ধরেই বাতাসে দূষণের মাত্রা নিয়ন্ত্রণ নিয়ে হিমশিম খাচ্ছে ঢাকা। বর্ষাকালে কিছুটা উন্নতি হতে দেখা গেলেও গ্রীষ্ম ও শীতকালে শহরটিতে বায়ু দূষণের মাত্রা বেড়ে যায়।

করোনা কালের অঘোষিত লকডাউনে রাজধানী ঢাকায় সীমিত আকারে চলছে যানবাহন। যার প্রভাব পড়েছে রাজধানীর জীব বৈচিত্রে। পাশাপাশি ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে সারা দেশের মত ঢাকাতেও থেমে থেমে বৃষ্টি হয়েছে।

এরই ধারাবাহিকতায় দীর্ঘদিন ধরে দূষিত বাতাসের সাথে লড়াই করা ঢাকার বাসিন্দাদের জন্য সুখবর দিলো এয়ার কোয়ালি ইনডেক্স (একিউআই)।

শুক্রবার সকালে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ৬৯তম অবস্থানে উঠে এসেছে জনবহুল এই শহর। সকাল ৮টা ৪৮ মিনিটে ঢাকার একিউআই স্কোর ছিল ২৭। যা এর বাতাসের মানকে ‘ভালো’ বলে নির্দেশ করে।

ভারতের দিল্লি, পাকিস্তনের লাহোর এবং চীনের বেইজিং যথাক্রমে ১৯৮, ১৮৮ ও ১৫৫ স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে।

একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো।

জনবহুল ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। মূলত নির্মাণ কাজের নিয়ন্ত্রণহীন ধুলা, যানবাহনের ধোঁয়া, ইটভাটা প্রভৃতি কারণে রাজধানীতে দূষণের মাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। বর্ষা মৌসুমে দূষণ কিছুটা কমে।

বিশ্বব্যাংক ও পরিবেশ অধিদপ্তরের এক প্রতিবেদনে ঢাকার বায়ুদূষণের প্রধান কারণ হিসেবে এ শহরের চারপাশে অবস্থিত ইটভাটাকে চিহ্নিত করা হয়েছে।

ওএস/জেডএস

 

: আরও পড়ুন

আরও