আগামী বছরের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে হচ্ছে না: শিক্ষামন্ত্রী
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৭ ডিসেম্বর ২০২১ | ২৩ অগ্রহায়ণ ১৪২৮

আগামী বছরের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে হচ্ছে না: শিক্ষামন্ত্রী

পরিবর্তন প্রতিবেদক ৫:৪৮ অপরাহ্ণ, অক্টোবর ২৭, ২০২১

আগামী বছরের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে হচ্ছে না: শিক্ষামন্ত্রী
আগামী বছরের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারির শুরুতে হচ্ছে না জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

আজ বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে চলতি বছরের এসএসসি পরীক্ষা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। 

দীপু মনি বলেন, এবারের এইচএসসি পরীক্ষাই শেষ হবে ৩০ ডিসেম্বর। সে ক্ষেত্রে ১ ফেব্রুয়ারি আবার পরীক্ষা (এসএসসি) নেওয়া সম্ভব হবে না। তাদের (আগামী বছরের পরীক্ষার্থী) ক্লাস করার বিষয়ও রয়েছে। কাজেই তাদের আরেকটু সময় দিয়ে তারপর পরীক্ষা হবে। কবে কীভাবে কোন পাঠ্যসূচিতে হবে, এগুলো জানিয়ে দেওয়া হবে।

৮ থেকে ২৫ নভেম্বর সব কোচিং সেন্টার বন্ধ

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার কথা ছিল ফেব্রুয়ারিতে। কিন্তু এখন আগামী ১৪ নভেম্বর এই পরীক্ষা শুরু হবে। তা-ও সব বিষয়ে পরীক্ষা হবে না। পুনর্বিন্যাস করা পাঠ্যসূচিতে গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে হচ্ছে এ পরীক্ষা।

শিক্ষামন্ত্রী বলেন, এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এ বছর মোট পরীক্ষার্থী ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। গতবারের এবার প্রায় ১ লাখ ৮০ হাজার পরীক্ষার্থী বেড়েছে। এবার মোট ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে হবে এই পরীক্ষা। পরীক্ষা শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে।
শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার্থীদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য এ বছর বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষা ভিন্ন ভিন্ন সময়ে নেওয়া হবে। আর পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের জন্য আগামী ৮ থেকে ২৫ নভেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। এদিকে পূর্বঘোষণা অনুযায়ী, চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হয়ে ৩০ ডিসেম্বর শেষ হবে।

করোনা মহামারির কারণে গত বছরের মার্চ মাস থেকে সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল এবং কয়েকবার বন্ধের মেয়াদ বাড়ানো হয়েছিল।

অবশেষে, করোনা পরিস্থিতির উন্নতির পর সরকার ১৩ সেপ্টেম্বর স্কুল ও কলেজ পুনরায় চালু করেছে।

গত বছরের এইচএসসি পরীক্ষার্থীদের তাদের জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মূল্যায়ন করা হয়েছিল, যা মিশ্র প্রতিক্রিয়া পেয়েছিল।

 

আরও পড়ুন

আরও