সৌদিতে বেসরকারি শ্রমিকদের তিন মাসের বেতনে প্রণোদনা ঘোষণা
Back to Top

ঢাকা, শনিবার, ৩০ মে ২০২০ | ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭

সৌদিতে বেসরকারি শ্রমিকদের তিন মাসের বেতনে প্রণোদনা ঘোষণা

মোহাম্মদ ফিরোজ, সৌদি আরব ১০:৫৩ পূর্বাহ্ণ, এপ্রিল ০৪, ২০২০

সৌদিতে বেসরকারি শ্রমিকদের তিন মাসের বেতনে প্রণোদনা ঘোষণা
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে সৌদি আরবে চলছে কারফিউ ও লকডাউন।

প্রবাস/ক্যাটাগরি লিড/ছবি আছে

ইতোমধ্যে সৌদি সরকার নাগরিকদের পাশাপাশি সৌদি আরবে অবস্থানরত সকল দেশের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে করোনা মোকাবিলায় সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে।

সবাইকে সৌদি আরবে আইন মেনে চলার আহ্বান জানিয়ে ঘোষণা করেছে নানান প্রণোদনা এবং দিচ্ছে সতর্কবার্তা।

করোনার প্রাদুর্ভাব কারণে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হওয়ায় প্রাইভেট সেক্টরে কর্মরত প্রায় ১২ লাখ সৌদি নাগরিকদেরকে আগামী তিন মাসের জন্য তাদের মাসিক বেতনের ৬০ শতাংশ পর্যন্ত সরকারি তহবিল হতে প্রদান করবে বলে জানিয়েছেন সৌদি কর্তৃপক্ষ।যার পরিমাণ প্রায় ১০ বিলিয়ন রিয়াল।

সৌদি বার্তা সংস্থার (এসপিএ) জানিয়েছে, সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ বেসরকারি খাতে সৌদি নাগরিকদের জন্য এই প্রণোদনা ঘোষণা করেন।
যাতে করে কোন কোম্পানি সৌদি কর্মী ছাটাই না করে এবং বেতন কমিয়ে না দেয়। সরকারের তরফ হতে কোম্পানির বেতন ভাতা প্রদান সংক্রান্ত এই ক্ষতি পুষিয়ে দেয়া হয়েছে যাতে অন্য কোন বিদেশি কর্মীর বেতন বন্ধ না করা হয়।

সৌদি আরবে কারফিউ অবস্থায় অতি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার জন্য সরকারের নির্দেশনা আছে। তবে এর মধ্যে কিছু ক্ষেত্রে শিথিল করা হয়েছে, সেই ক্ষেত্রে অনুমতি পত্র দেখাতে বলা হয়েছে। যারা আইন অমান্য করবে তাদের জন্য কঠিন শাস্তি ও জরিমানা ভোগ করতে হবে।

এর মধ্যে প্রবাসী শ্রমিক যাদের ইকামার মেয়াদ ১৮ মার্চ হতে ৩০ জুন ২০২০ পর্যন্ত ইকামার মেয়াদ শেষ হবে তাদের ইকামা গত ৩ এপ্রিল থেকে অটোমেটিক ৩ মাসের মেয়াদ বৃদ্ধি করে দেয়া হচ্ছে পর্যায়ক্রমে বলে জানিয়েছেন জওয়াজাত (সৌদি পাসপোর্ট অধিদফতর)।

এদিকে সৌদি আরবের পূর্বাঞ্চল শহর দাম্মাম, ক্বাতীফ জেলা এবং মক্কার তায়েফ জেলায় কারফিউর সময়সীমা বৃদ্ধি করে বিকেল ৩টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত করা হয়েছে। এই নির্দেশনা ৩ এপ্রিল শুক্রবার বিকেল ৩টা হতে কার্যকর করা হয়েছে।

সৌদি আরবে গত ২৪ ঘন্টায় নতুন করে আরো ১৫৪ জনের করোনায় আক্রান্ত হওয়ার খবর দিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২০৩৯ জনে। মদিনায় সর্বোচ্চ সংখ্যক ৩৪ জন আক্রান্ত হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আজ আরো ৪ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। মোট মৃত্যুর সংখ্যা ২৫ জন। মৃতদের বিস্তারিত পরিচয় প্রকাশ করা হয়নি।

এইচআর

 

: আরও পড়ুন

আরও