কবরে একমাত্র সঙ্গী সম্পর্কে জেনে নিন
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০ | ২৯ আষাঢ় ১৪২৭

কবরে একমাত্র সঙ্গী সম্পর্কে জেনে নিন

পরিবর্তন ডেস্ক ৭:৫৮ অপরাহ্ণ, ডিসেম্বর ০৪, ২০১৯

কবরে একমাত্র সঙ্গী সম্পর্কে জেনে নিন

হযরত আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত, রাসূল (সা.) বলেছেন, “তিনটি বস্তু তোমাদেরকে কবর পর্যন্ত অনুসরণ করবে; তোমাদের পরিবার, তোমাদের সম্পদ এবং তোমাদের আমল। প্রথম দু’টি (কবর থেকে) ফিরে আসবে এবং শেষটি তোমাদের সাথে রয়ে যাবে।” [বুখারী, হাদীস নং: ৬৫১৪; মুসলিম, হাদীস নং : ৭৬১৩]

আমাদের পুরো জীবনের সাথেই আমাদের পরিবার, সম্পদ এবং আমল অর্থাৎ কাজ জড়িয়ে থাকে। এ তিনটি বস্তু মৃত্যু পর্যন্ত সার্বক্ষণিক সঙ্গী হয়ে আমাদের পাশেই থাকে।

মৃত্যুর পর যখন কবরস্থ করার জন্য আমাদের নিয়ে যাওয়া হয়, তখন এ তিন সঙ্গীই কবর পর্যন্ত আমাদের অনুসরণ করে। কিন্তু যখন আমাদের কবরে রাখা হবে, আমাদের পরিবার ও অর্জিত সম্পদ আমাদের ছেড়ে চলে যাবে। ভাল অথবা মন্দ যাই হোক, একমাত্র আমাদের কৃতকর্ম আমাদের সাথে কবরে রয়ে যায়।

আখেরাতের অনন্ত যাত্রায় আমাদের সঙ্গ দেওয়া এ সঙ্গীকে আমরা প্রায়ই অবহেলা করি। দুনিয়ার অন্য কাজের ভীড়ে আমরা আমলকে তেমন গুরুত্ব দেই না।

দুনিয়ার স্বাচ্ছন্দ্যের জন্য আমরা আমাদের পরিবার ও সম্পদের উপর যে মনোযোগ দেই, তেমনটি আখেরাতের অনন্তযাত্রার সঙ্গীর উপর দেই না। কিন্তু এর উপরই নির্ভর করছে শেষ বিচারের দিন আমাদের চূড়ান্ত সাফল্য অথবা ব্যর্থতা।

দুনিয়ায় আমাদের কাজ যদি সমৃদ্ধ ও পূণ্যময় হয়, তবে আমরা অর্জন করতে পারি চূড়ান্ত সফলতা। কিন্তু দুনিয়ায় আমাদের কাজ যদি শূন্য ও পাপপূর্ণ হয়, তবে আমাদের গন্তব্য হতে পারে অনন্ত ব্যর্থতার পথে।

সুতরাং, আখেরাতের যাত্রার এ সঙ্গীকে আমাদের উচিত যথাযথ গুরুত্ব দেওয়া এবং এর জন্য নিজের পাথেয়কে সমৃদ্ধ করা।

মহান আল্লাহ আমাদের সবাইকে উত্তম পাথেয় সংগ্রহ করে নেওয়ার সুযোগ করে দিন।

এমএফ/

 

: আরও পড়ুন

আরও