বেসিনের পাইপ পরিষ্কার করার সহজ উপায়
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২ | ১৭ অগ্রহায়ণ ১৪২৯

>

বেসিনের পাইপ পরিষ্কার করার সহজ উপায়

পরিবর্তন ডেস্ক ২:২০ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০২২

বেসিনের পাইপ পরিষ্কার করার সহজ উপায়
রান্নাঘরের অন্যতম গুরুত্বপূর্ণ জায়গা হলো বেসিন। রান্না ও খাওয়ার সঙ্গে সম্পৃক্ত সব ধরনের ধোয়ার কাজ করা হয় এই বেসিনেই। অনেক সময় বেখেয়ালে আমরা বেসিনে ময়লাও ফেলি। ভাত, তেল-চর্বি, মাছের কাঁটা, সবজির টুকরা এসব জমে বেসিনের পাইপ বন্ধ হয়ে যেতে পারে। তখন আর সহজে পানি নিষ্কাশন হতে চায় না।
লবণের ব্যবহার
প্রথমে বেসিনে এক কাপ লবণ ঢেলে দিন। এরপর তাতে এক হাঁড়ি গরম পানি ঢেলে দিন। এর মিনিট পাঁচেক পর ধুয়ে ফেলুন। এতে বেসিনের পাইপ দিয়ে পানি নিষ্কাশন সহজ হবে।

বেকিং সোডার ব্যবহার
আধা কাপ বেকিং সোডা এবং ১/৪ কাপ লবণ একসঙ্গে মিশিয়ে বেসিনে ঢেলে দিন। এবার ১ কাপ ভিনেগার গরম করে বেসিনে ঢেলে দিয়ে সঙ্গে সঙ্গে বেসিনের ড্রেনের অংশটি আটকে দিতে হবে। এভাবে রেখে দিন আধঘণ্টার মতো। এরপর সাবানের গুঁড়া বা লিকুইড সোপ দিয়ে বেসিন আলতো করে ঘঁষে নিন।

ফুটন্ত গরম পানি ব্যবহার
আটকে থাকা বেসিন পরিষ্কারের আরেকটি উপায় হলো ফুটন্ত গরম পানির ব্যবহার। চুলায় পানি ফুটতে দিন। ফুটে উঠলে তাতে দিন এক কাপ বেকিং সোডা ও এক কাপ ভিনেগার। এরপর সেই পানি ধীরে ধীরে বেসিনে ঢালুন। এতে বেসিন পরিষ্কার হবে দ্রুত।

কস্টিক সোডার ব্যবহার
আপনার যদি বেসিন পরিষ্কারের জন্য খুব একটা সময় না থাকে তবে হার্ড ওয়্যারের দোকান থেকে কস্টিক সোডা কিনে রাখুন। বেসিনে ময়লা আটকে গেলে এর সাহায্যে খুব দ্রুত পরিষ্কার করতে পারবেন।

নির্দিষ্ট ব্রাশ ব্যবহার
বাইরে থেকে চাপ দিয়ে পাইপের ভেতরের আবর্জনা পরিষ্কারের নির্দিষ্ট ব্রাশ রয়েছে। এই ধরনের একটি ব্রাশ কিনে রাখতে পারেন। রাতে থালাবাসন ধোয়ার কাজ শেষ হয়ে গেলে সেই ব্রাশ দিয়ে একবার চাপ দিয়ে পাইপ পরিষ্কার করে রাখুন। এতে পাইপে ময়লা জমবে না।

ইসি
 

আরও পড়ুন

আরও
               
         
close