বাড়িতে পোষ্য থাকলে যে গাছগুলো বিপজ্জনক
Back to Top

ঢাকা, বুধবার, ৮ ডিসেম্বর ২০২১ | ২৩ অগ্রহায়ণ ১৪২৮

বাড়িতে পোষ্য থাকলে যে গাছগুলো বিপজ্জনক

পরিবর্তন ডেস্ক ৪:১৮ অপরাহ্ণ, নভেম্বর ২৩, ২০২১

বাড়িতে  পোষ্য থাকলে  যে গাছগুলো বিপজ্জনক
বাড়ির বারান্দায় প্রচুর গাছ? ঘরের ভিতরেও অনেকেই নানা রকম গাছ রাখেন সাজানোর জন্য। বেশির ভাগ গাছই ঘরে রাখা ভালো। বাতাস পরিশুদ্ধ করতে, নানা রকম পোকামাকড় দূরে রাখতে এবং মানসিক চাপ কমাতে বেশির ভাগ গাছ সাহায্য করে। কিন্তু অনেকেই হয়তো জানেন না, বাড়ির পোষ্যদের জন্য কিছু গাছ বেশ ক্ষতিকর। কিছু গাছ যদি আপনার অজান্তেই পোষ্যের শরীরে চলে যায়, তা হলে তার প্রভাব মারাত্মক হতেই পারে। তাই বাড়িতে গাছ আনার আগে জেনে নিন, কোন কোন গাছ রাখলে বাড়তি সতর্কতার প্রয়োজন।

অ্যালোভেরা
অ্যালোভেরা গাছ ত্বক এবং পেটের জন্য দারুণ উপকারী। কিন্তু সেটা শুধু মানুষের ক্ষেত্রেই। বিড়াল-কুকুরদের জন্য এই গাছ অত্যন্ত ক্ষতিকর হয়ে যেতে পারে। অ্যালো ভেরার জেল কুকুরের পেটে গেলে তেমন ভয়ের কারণ নেই। কিন্তু গাছের বাকি অংশ কুকুরদের জন্য ভাল নয়।

পিস লিলি
লিলি অনেক জাতের হয়। সব রকম লিলি কুকুর-বিড়ালদের জন্য ক্ষতিকর না হলেও কিছু পিস লিলি কুকুরদের জন্য বেশ ক্ষতিকর। তেমনই ইস্টার লিলি বিড়ালদের পক্ষে বেশ ক্ষতিকর। সময়ে চিকিৎসা না করলে বিড়ালের কিডনি এবং লিভার নষ্ট করে দিতে পারে এই জাতের ফুলের গাছ।

আইভি
পয়জন আইভি গাছের কথা সকলেই জানেন। কিন্তু সাধারণ আইভিও কুকুরদের গায়ে র্যাশ তৈরি করতে পারে। এমনকি, তাদের শ্বাস-প্রশ্বাসে অসুবিধা সৃষ্টিও হতে পারে।

জেড
জেড গাছ দেখতে খুবই সুন্দর। ঘরে অনেকেই সাজিয়ে রাখেন। কিন্তু কুকুরদের পেটে গলে তাদের বমি শুরু হয়ে যায়। পাশাপাশি কুকুরদের মধ্যে অবসাদও ডেকে আনতে পারে এই গাছ।

মানি প্ল্যান্ট (পথোস)
ঘরে মানি প্ল্যান্ট রাখার চল রয়েছে অনেক বাড়িতেই। যেহেতু এই গাছের পরিচর্যা তেমন কঠিন নয়, তাই বেশির ভাগ মানুষ ঘরের নানা কোণে এই লতানো গাছ লাগিয়ে থাকেন। কিন্তু কুকুর-বিড়ালদের জন্য এই গাছ যথেষ্ট ক্ষতিকর। মুখে সমস্যা হয়, ঢোক গিলতে অসুবিধা হয় এবং বমি হওয়ার প্রবণতা তৈরি হয়।

ইসি
 

আরও পড়ুন

আরও