শীতে ঘরদোর রাখুন ধুলামুক্ত
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১ | ১৬ অগ্রহায়ণ ১৪২৮

শীতে ঘরদোর রাখুন ধুলামুক্ত

পরিবর্তন ডেস্ক ১:৩৮ অপরাহ্ণ, নভেম্বর ২২, ২০২১

শীতে ঘরদোর রাখুন ধুলামুক্ত
শীত মানেই শুষ্ক মৌসুম। শীতে কমবেশি সব বাড়িরই একটা সমস্যা, ঘরে এত ধুলো জমে যে পরিষ্কার করতে করতেই নাজেহাল। কার এত সময় আছে যে রোজ রোজ ধুলো পরিষ্কার করবেন। আর রোজ পরিষ্কার করেও তো লাভ হয় না। কয়েক ঘণ্টা পরে আবারো ধুলো জমে। উপায় হচ্ছে ঘরে ধুলো জমতে না দেয়া। চলুন, জেনে নিই কিছু টিপস, যেগুলো প্রয়োগ করলে ঘরে সহজে ধুলো জমবে না। খুব সহজেই আপনি পাবেন ধুলোবালি হতে মুক্তি।

ভারি ডোর ম্যাট: গৃহে প্রবেশের প্রত্যেক দরজার সামনে ভারি ডোর ম্যাট রাখুন, যেগুলো অধিক ধুলো শোষণ করতে পারে। বাইরের কোনো ধুলো যেন ভেতরে প্রবেশের সুযোগ না পায়।

মাইক্রো ফাইবার কাপড়: ধুলো পরিষ্কারের জন্য সঠিক কাপড় ব্যবহার করে জরুরি। সাধারণত আমরা এমন কাপড় ব্যবহার করি, যা কেবল ধুলোকে এক স্থান হতে অন্য স্থানে সরিয়ে দেন, সেটাকে পরিষ্কার করে না। কিন্তু মাইক্রো ফাইবার কাপড় ধুলোকে শুষে নেয়, বাতাসে উড়িয়ে দেবে না। ফলে ঘর আসলেই পরিষ্কার হয়ে উঠবে। এমন কাপড় না পেলে ভেজা ন্যাকড়া ব্যবহার করুন ধুলো পরিষ্কারে। এবং তারপর কাপড়টি ধুয়ে ফেলুন যেন ধুলো চলে যায়।

ভারী পর্দার ব্যবহার: জানালায় ভারি পর্দা ব্যবহার করুন যেন বাইরে থেকে আসা ধুলো শুষে নেয়। পর্দা ধুয়ে নিলেই ধুলো সাফ।

ভ্যাকুয়াম ক্লিনার হতে পারে বন্ধু: এখন আর ভ্যাকুয়াম ক্লিনারের দাম বেশি নয়, অল্প দামেই ভালো ক্লিনার পাওয়া যায়। সপ্তাহে ২ বার ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে ঘর পরিষ্কার করলে বাকি দিনগুলো থাকতে পারবেন ঝকঝকে

এয়ার পিউরিফায়ার: যাদের ডাস্ট এলারজি আছে, তারা এয়ার পিউরিফায়ার ব্যবহার করুন। এতে আপনার ঘর থাকবে শতভাগ ধুলো মুক্ত।

কার্পেটকে না বলুন: যদিও শীতের সময় কার্পেট আমাদের শীতের হাত থেকে বাঁচায়। কার্পেট জিনিসটা মারাত্মক ধুলো তৈরি করে। তাই দেখতে যতই সুন্দর লাগুক না কেন, কার্পেট ব্যবহার করবেন না।

বিশেষ কিছু জানালা-দরজা বন্ধ রাখুন: যে দরজা বা জানালাটি রাস্তার দিকে বা এমন কোনো বাড়ির দিকে যেখানে বালু, সুরকি ইত্যাদির কাজ চলছে, সেগুলো বন্ধ রাখুন। দেখবেন ধুলো অনেক কম হচ্ছে।

ইসি

 

আরও পড়ুন

আরও