শীতের বিকেলে ফুলকপির পাকোড়া
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২ | ১২ মাঘ ১৪২৮

শীতের বিকেলে ফুলকপির পাকোড়া

পরিবর্তন ডেস্ক ৩:৪১ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০২১

শীতের বিকেলে ফুলকপির পাকোড়া
যারা সবজি খেতে ভালবাসেন তাদের কাছে শীতে ফুলকপি বরাবরই খুবই প্রিয়। ফুলকপি দিয়ে তৈরি নানা রকম সুস্বাদু ভাজি, মাছ দিয়ে নানা পদের রান্না এগুলো বাঙালীদের পছন্দের খাবার মেন্যুতে মানিয়ে যায় বেশ সহজেই। আজকে আমরা জেনে নিব, ফুলকপি দিয়ে বানানো যায় এমনই চটজলদি একটি নাস্তার রেসিপি। আর রেসিপিটি হচ্ছে- ফুলকপির পাকোড়া। গরম চায়ের সাথে শীতের বিকেলের নাস্তায় বড় কিংবা ছোট সকলের মন জয় করবে এই ফুলকপির পাকোড়া।

উপকরণ:
বড় সাইজের ফুল কপি- ১টি ( কুঁচি করে কেটে নিন)
ডিম- ১ টা, কর্নফ্লাওয়ার- ১ টেবিল চামচ, বেসন- ১/২ কাপ ( বেসন না থাকলে ময়দাও ব্যবহার করতে পারেন),
মরিচ গুড়া -১ চা চামচ, ধনিয়া গুড়া – ১ চা চামচ, 
জিরা ফাকি- ১/২ চা চামচ, কাঁচা মরিচ কুঁচি- ২ টি, আদা রসুন বাটা- ১ চা চামচ, টেস্টিং সল্ট- ১ চিমটি, লবণ- স্বাদ মত, পানি- প্রয়োজন মত, ভাঁজার জন্যে প্রয়োজন অনুযায়ী সয়াবিন তেল। 

প্রণালি:
একটি পাত্রে প্রথমেই কুঁচি করে কেটে রাখা ফুলকপিগুলো নিয়ে নেই। তাতে একে একে বেসন অথবা ময়দা, ডিম, কর্নফ্লাওয়ার, কাঁচা মরিচ কুঁচি, আদা রসুন বাটা, মরিচ গুড়ো, জিরা গুড়া, ধনিয়া গুঁড়া, টেস্টিং সল্ট, স্বাদমতো লবণ দিয়ে ভালো ভাবে মিশিয়ে নেই।

এবার মিশ্রণটিতে প্রয়োজন মত হালকা একটু পানি দিয়ে নিন। যেন মাখা মাখা হয়। খেয়াল রাখতে হবে যেন পাতলা না হয়ে যায়। এতে করে পাকোড়া তেলে দেয়ার সময় খুলে খুলে যাবে।

মিশানো হয়ে গেলে মিশ্রণ টিকে ১০ থেকে ১৫ মিনিটের জন্যে এক সাইডে ঢেকে রেখে দিন।

কড়াইতে তেল গরম হতে দিন। মনে রাখবেন, চুলায় তেল দেয়ার প্রথম পর্যায় চুলার আঁচ মিডিয়াম টু হাই তে রাখবেন। তেল গরম হলে অল্প অল্প করে হাতের মুঠোয় নিয়ে তেলে ছেঁড়ে দিন।

পাকোড়া তেলে দেয়ার ঠিক আগে আগে চুলার আঁচ মিডিয়াম করে নিবেন। তা না হলে অনেক সময় বাইরের অংশ পুড়ে যায় এবং ভিতরের অংশ কাঁচাই রয়ে যায়। এতে খেতে মোটেও ভালো লাগবেনা।

আস্তে আস্তে পাকোড়াগুলো এবার ৫ থেকে ৭ মিনিট ধরে হালকা বাদামী করে ভেঁজে নিন।

শেষে একটি পাত্রে টিস্যু বা পেপার বিছিয়ে তাতে পাকোড়াগুলো তুলে নিন।

এই সিজনে পড়ন্ত বিকেলে এক কাপ চায়ের সাথে খেতে দারুণ লাগবে এই গরম গরম ফুলকপির পাকোড়া। দেখলেন তো? বানাতেও কিন্তু তেমন একটা ঝামেলা নেই। বাসায় থাকা কিছু উপকরণ দিয়ে চটজলদি বানিয়ে নেয়া যাবে এটি। শুধু নাস্তায় নয়, যারা বাইরের খাবার পছন্দ করি না, তারাও কিন্তু যেকোন সময় বানিয়ে ফেলতে পারি এটি। আরও মজা লাগবে খেতে যদি এর সাথে টমেটো বা চিলি সস থাকে। আশা করছি ভালো লেগেছে সবার।

ইসি
 

আরও পড়ুন

আরও