মুঘল আমলের হীরা- পান্নাখচিত চশমা!
Back to Top

ঢাকা, রবিবার, ৫ ডিসেম্বর ২০২১ | ২০ অগ্রহায়ণ ১৪২৮

মুঘল আমলের হীরা- পান্নাখচিত চশমা!

পরিবর্তন ডেস্ক ২:১৯ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০২১

মুঘল আমলের হীরা- পান্নাখচিত চশমা!
দুর্লভ হীরা ও পান্নাখচিত একজোড়া চশমা, যা ব্রিটিশ-শাসিত ভারতের এক রাজ্যের কোষাগার থেকে পাওয়া যায়। এখন লন্ডনে এ মাসের শেষের দিকে নিলামে তোলা হবে এই চশমাজোড়া।

আন্তর্জাতিক নিলাম সংস্থা সোথবিসের বরাত দিয়ে বলা হয়েছে, মুঘল আমলের শেষের দিকে তৈরি ফ্রেমে লেন্সগুলো স্থাপন করা হয়েছিল। চশমাগুলো বিক্রির আগে প্রথমবারের মতো এ মাসে হংকং ও লন্ডনে প্রদর্শিত হবে।

নিলাম কোম্পানি বলছে, একেকটি চশমার দাম হতে পারে ২০ লাখ থেকে ৩৪ লাখ মার্কিন ডলার পর্যন্ত! অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় এর দাম হবে ১৭ কোটি টাকা থেকে ২৯ কোটি টাকা! সর্বোচ্চ দাম না মিললেও মাঝামাঝি এসে ২৫ কোটি টাকায় এটি বিক্রি হবে— রয়েছে এমন আশাবাদ। সে হিসাবে ২ চশমার দাম পড়বে ৫০ কোটি টাকা।

‘প্রস্তুতকারীর প্রযুক্তিগত দক্ষতা, কারুকাজের প্রতিভা ও এমন ফ্যাশন আগে কখনো দেখা যায়নি’, – গণমাধ্যমকে এ কথা বলেছেন মধ্যপ্রাচ্য ও ভারতীয় অঞ্চলের সোথবিসের চেয়ারম্যান এডওয়ার্ড গিবস।

এই চশমাজোড়া কারা ব্যবহার করতেন তা সঠিকভাবে জানা যায়নি। তবে সম্ভবত মুঘল রাজবংশের প্রভাবশালী কেউ ব্যবহার করতেন। এই রাজবংশ ষোড়শ ও সপ্তদশ শতাব্দীতে ভারতীয় উপমহাদেশ শাসন করেছিল। তাদের শাসনকাল সমৃদ্ধ শৈল্পিক ও স্থাপত্যের জন্য সুপরিচিত।

ইসি
 

আরও পড়ুন

আরও