ব্রাইডাল লুকে দুর্গার সাজ
Back to Top

ঢাকা, বুধবার, ১ ডিসেম্বর ২০২১ | ১৭ অগ্রহায়ণ ১৪২৮

ব্রাইডাল লুকে দুর্গার সাজ

পরিবর্তন ডেস্ক ১১:১৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২১

ব্রাইডাল লুকে দুর্গার সাজ
সাদামাটা মেয়েটিই অনন্যা হয়ে ওঠে যখন মা দুর্গা কিংবা উমার বেশ ধারণ করে। তারপরেই সোশ্যাল মিডিয়া জুড়ে বয়ে যায় লাইক আর কমেন্টের বন্যা। তবে আর দশটা এইচডি মেকআপ আর্টিস্ট বা মডেলদের সাজের থেকে তার বিষয়বস্তু সব সময়ই আলাদা থাকে। শ্রেয়ার সাজে থাকে সামাজিক সচেতনতার বার্তা। যা তাক লাগিয়ে দেয় সবাইকে। এবারও তার ব্যতিক্রম ঘটল না।

করোনা আবহে দুর্গা পুজা আসন্ন, চোখ রাঙাচ্ছে করোনার তৃতীয় ঢেউ। উমা সাজে দশ ভূজা শ্রেয়ার হাতে দেখা মিলল স্যানিটাইজার, মাস্ক, স্টেথোস্কোপ ও ভ্যাকসিন। সংকটকালে বিশ্বকে বাঁচাতে মহিষাসুরমর্দিনীরূপ নিয়েছিলেন মা দুর্গা। আর করোনাকালে ডাক্তার সমাজকর্মীরাই হয়ে উঠেছেন মানবসমাজের রক্ষাকর্তা। সেই রূপই ফুটে উঠেছে কলেজ ছাত্রীর সাজে। তবে শুধু সাজে বা ফটোশুটেই দুর্গারূপে থাকা নয়। বাস্তবেও কলা বিভাগের এই ছাত্রী যেন দশভুজা।

‘সাধারণ মেয়েটিকে যেভাবেই সাজাই না কেনো প্রত্যেকটি সাজে মানিয়ে যায় তাকে। পাপিয়ার মতে, মা দুর্গার যে রূপ আমরা দেখতে অভ্যস্ত তা যুদ্ধংদেহী রূপ। গয়না, বর্মা বা মুকুট পরিহিত যুদ্ধের সাজের সঙ্গে ভাইরাসের মোকাবিলায় মাস্ক, স্যানিটাইজার, ভ্যাকসিন এই মুহূর্তে সবচেয়ে বড় রক্ষাকবচ। অসুররূপী করোনার বিরুদ্ধেই তাই এই সাজ দেওয়া হয়েছে। শ্রেয়ার পাশে সবসময় যারা থাকেন সেই ‘অঙ্গীকার’ ফাউণ্ডেশনের সদস্য সৌভিক ঘোষ ফটোশুট করেছেন। 

‘বিশ্বকবি বাংলা মায়ের এক মূর্তি কল্পনা করেছিলেন। সাহসী বঙ্গ জননী লড়াইয়ের বার্তা দিচ্ছেন। এও এক লড়াইয়ের গল্প। সময়ের পরিপ্রেক্ষিতে স্বাধীনতা লড়াইয়ের বদলে এখন মানুষের লড়াই করোনার বিরুদ্ধে। এমন লড়াইয়ের প্রভাব পড়েছে বাঙালির শ্রেষ্ঠ উৎসবে। করোনা আবহে মাস্ক, ভ্যাকসিন মাস্ট। তাই মা দুর্গার সাজে এই অস্ত্রগুলোই আমরা তুলে দিয়েছি মডেলের হাতে। অঙ্গীকার ফাউণ্ডেশনের সদস্যরা বলেন, দেবীর এই সাজ দেখে যেন হুঁশ হয় নাগরিকদের। সেটাই আমাদের লক্ষ্য’। তবে দুর্গাপুজার প্রাক্কালে বার্নপুরের মডেল ও সমাজকর্মী শ্রেয়া পালের সোশাল মিডিয়ায় পোস্টই এখন হটকেক। তার মতে সচেতনতার বার্তা দিতেই মা দুর্গার এই রূপ দেখানো হয়েছে।

ওএস/ইসি
 

আরও পড়ুন

আরও