পূজার আগে হাতের যত্ন
Back to Top

ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১ | ৩ কার্তিক ১৪২৮

পূজার আগে হাতের যত্ন

পরিবর্তন ডেস্ক ১:২৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০২১

পূজার আগে হাতের যত্ন
পূজার আগে মুখের যত্ন নেয়ার তাগিদ বেড়েছে। এটা স্বাভাবিক তবে প্রায় প্রত্যেকেই শুধু মুখের ত্বকের যত্ন নিয়ে থাকি। যেন আমাদের দেহে মুখ ছাড়া অন্য কোনো অঙ্গই নেই। কিন্তু আমরা এইটুকু খেয়াল করি না যে, মুখ যতই সুন্দর করে সাজাই। হাত যদি কালচে দাগে ভরা থাকে তাহলে হাতের কারণে আমাদের সকল সৌন্দর্য মাটি হয়ে যায়। তাই পূজার আগে যখনই নিজের ত্বকের যত্ন নিবেন তখন একই সাথে হাতের যত্ন নিয়ে নিলে অনেক ভালো করবেন। এছাড়া অনেক ঝামেলাও কমে যায়। আর এটা আপনি করতে পারেন আপনার ঘরে বসেই।

একটি পাত্রে কুসুম গরম পানি নিন যাতে হাত ভেজাতে পারবেন। তাতে চার টেবিল চামচ লবণ অথবা যতটুকু লাগে পানি নিয়ে সেই অনুযায়ী সমপরিমাণ অলিভ অয়েল মিশিয়ে নিন। এরপর তাতে ১৫ মিনিট হাত ভিজিয়ে রাখুন। ১৫ মিনিট পর একে একে লিকুইড সাবান আর ব্রাশ দিয়ে হাতের ওপরিভাগ পরিষ্কার করে নিন।

নখের ওপরে অলিভ অয়েল দিয়ে কিছুটা সময় নিয়ে মাসাজ করুন। সাথে নখের কিউটিকলগুলো ভিতরের দিকে চেপে দিন। এক্ষেত্রে কিউটিকল পুশার ব্যবহার করতে পারেন। কিউটিকল নখের পাশে বাড়তি মৃত চামড়া থাকলে তা কিউটিকল কাটার দিয়ে কেটে ফেলুন। একটু সাবধানে কাটবেন যাতে সজীব চামড়া কেটে না যায়।

নেইল কাটার দিয়ে নখ পছন্দমতো শেপে কেটে ফাইলার দিয়ে ধারগুলো মসৃণ করে নিন। আবার কিছুক্ষণ তেল দিয়ে মাসাজ করুন, ছোট টুথব্রাশ দিয়ে নখের ওপরটা পরিষ্কার করে নিন। ১৫ মিনিট হাত-পা হালকা গরম পানিতে ভিজিয়ে রাখুন।

এ পর্যায়ে আপনি মুখের জন্য যে প্যাকগুলো ব্যবহার করেন তা হাতে লাগিয়ে নিতে পারেন। তা হাতের ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে। পরিশেষে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ময়েশচারাইজার লাগিয়ে নিন।

নখের মাসাজের জন্য অলিভ অয়েলের পরিবর্তে ভ্যাসলিন অথবা কিউটিকল অয়েল ব্যবহার করতে পারেন। কিউটিকল রিমুভিং জেল কিউটিকলের মৃত চামড়া পরিষ্কার করতে এবং নখের হলুদাভ দাগ পরিষ্কার করতে সাহায্য করে।

ক্যালসিয়াম জেল নখের ভঙ্গুরতা কমায়, এটি নখে নেইলপলিশ পড়ার আগে অথবা এমনিও ব্যবহার করতে পারেন।

নেইলপলিশ সপ্তাহে অন্তত দুবার পরিবর্তন করুন আর মাঝে কিছুটা সময় দিন, তাতে নখ সুস্থ থাকবে।

নখ যদি বেশি হলুদাভ হয়ে যায় তবে হোয়াইটেনিং টুথপেস্ট নখে ঘণ্টাখানেক লাগিয়ে রাখলে ৮০ শতাংশ পর্যন্ত হলুদাভ ভাব কমে যায়। হাতে-পায়ে নিয়মিত ময়েশচারাইজার ব্যবহার করতে ভুলবেন না।

কর্মজীবী হলে বাইরে বের হবার সময় ব্যাগে ছোট ময়েশচারাইজার নিয়ে নিন যাতে দিনের শুষ্কতা থেকে হাত ও পায়ের ত্বককে রক্ষা করতে পারেন।

কিছু টিপস:
পরিচর্চার সাথে সাথে হাতের যত্নের জন্য পুষ্টিকর খাবার খান। প্রচুর শাক-সবজি ও ফল খান। নিয়ম করে পরিমিত পানি খান।

কোনো ধূলাবালি ও পানির কাজ করার সময় হাতে সব সময় গ্লাভস পরে নিবেন। তাহলে হাত অনেক ক্ষতি থেকে রক্ষা পাবে।

ইসি
 

আরও পড়ুন

আরও