বাতিল উপাদান দিয়ে বানান স্ক্রাব
Back to Top

ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১ | ২ কার্তিক ১৪২৮

বাতিল উপাদান দিয়ে বানান স্ক্রাব

পরিবর্তন ডেস্ক ২:৪২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৯, ২০২১

বাতিল উপাদান দিয়ে বানান স্ক্রাব
আপনি কি রোজ সকালে আমলকী বা শসার রস খেতে অভ্যস্ত? তার পর ছিবড়াটা নিয়ে কী করেন? ভুলেও ফেলে দেবেন না যেন! ওইটুকু দিয়েই দারুণ স্ক্রাব তৈরি হতে পারে। তা নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন মুখে ও গোটা শরীরে। জেনে নিন কোন কোন উপাদান দিয়ে বাড়িতেই চমৎকার স্ক্রাব বানানো যায়। ব্যবহারের আগে কয়েক ফোঁটা পছন্দসই এসেনশিয়াল অয়েল মেশান স্ক্রাবে, গন্ধে নিজেই মোহিত হয়ে যাবেন!

ক্যাস্টর সুগার, লেবু এবং মধু
ক্যাস্টর সুগারে একটা দানা-দানা ভাব থাকে, সেটাই ত্বকের উপর জমে থাকা মৃত কোষ সরাতে কার্যকর। সঙ্গে মেশান লেবুর রস আর এসেনশিয়াল অয়েল। তবে এই স্ক্রাব মুখে ব্যবহারের অনুপযোগী। ফ্রিজের কোণে পড়ে থাকা পুরোনো, অব্যবহারযোগ্য লেবু দিয়েও কাজ হবে।

শসা, আলু, আমলকী, টোমাটোর ছিবড়া আর সামান্য বেসন
বাঁধনের জন্য সামান্য একটু বেসন মেশান সবজির ছিবড়ের সঙ্গে, দিন অল্প মধু। ব্যবহার করুন মুখসহ গোটা শরীরে। শুকিয়ে গেলে ঘষে তুলে দিন।

বাদাম, নারকেলের ছিবড়া আর মধু
বাদাম বা নারকেল বেটে দুধ বের করে নেওয়ার পর যেটুকু পড়ে থাকে তার সঙ্গে মধু দিয়ে স্ক্রাব বানিয়ে পুরো শরীরে ব্যবহার করুন। লাগানো যায় মুখে।

লেবু, মধু আর লবণের ফুট স্ক্রাব
করকরে দানাদার লবণ, মধু আর অব্যবহারযোগ্য লেবুর রস মিশিয়ে বানান ফুট স্ক্রাব। লেবুর খোসা দিয়েই তা পায়ে লাগান। শুকিয়ে গেলে তুলে দিন।

কফির গুঁড়া আর বাতিল কলার স্ক্রাব
যারা ফিল্টার কফির ভক্ত নন, বানিয়ে নেন নিজের পছন্দের ব্রিউ, তারা কফির গুঁড়াটা ফেলে দেন নিশ্চয়ই? বাতিল, কালো হয়ে যাওয়া কলার সঙ্গে গুঁড়া কফি মেশালে চমৎকার বডি স্ক্রাব তৈরি হবে।

ইসি
 

আরও পড়ুন

আরও