তারুণ্য ধরে রাখতে রূপচর্চায় গোলাপের পাপড়ি
Back to Top

ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১ | ২ কার্তিক ১৪২৮

তারুণ্য ধরে রাখতে রূপচর্চায় গোলাপের পাপড়ি

পরিবর্তন ডেস্ক ১১:৫৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ০৮, ২০২১

তারুণ্য ধরে রাখতে রূপচর্চায় গোলাপের পাপড়ি
প্রাচীনকাল থেকেই রূপচর্চায় গোলাপ ফুলের পাপড়ি ব্যবহার করা হয়। ইতিহাস বলছে, ক্লিওপ্রেটার স্নানের সময় তার দাসীরা দুধের মধ্যে গোলাপ ফুলের পাপড়ি না ফেললে গোসলই করতেন না। এমনকী, গোলাপের পাপড়ি জ্বালিয়ে সেই ধোঁয়া দিয়ে নাকি চুল শুকিয়ে নিতেন রানি পদ্মিণী। তাই তো রূপ নিয়ে কথা উঠলেন, প্রাচীন এই নারীদের কথা সামনে চলে আসে, যারা রূপটানে ব্যবহার করতেন একমাত্র প্রাকৃতিক জিনিসই। যার মধ্যে গোলাপ ফুল ছিল অন্যতম।

আপনিও ইচ্ছে করলে ক্লিওপ্রেটা বা রানি পদ্মিণীর মতো গোলাপ ফুল দিয়ে সেরে নিতে পারেন আপনার রূপটান। খুব সহজে বাড়িতেই তৈরি করে নিতে পারেন গোলাপের পাপড়ি দিয়ে তৈরি নানারকম ফেসপ্যাক।

পানির মধ্যে কিছুটা পরিমাণ গোলাপ পাপড়ি দিয়ে পানিটা ভালো করে ফুটিয়ে নিন। পানি ফুটে গেলে, পানিটি ছেঁকে নিয়ে ঠাণ্ডা করুন। একটি শিশির মধ্যে গোলাপের এই পানি ঢেলে রেখে ফ্রিজে রেখে দিন। টোনার হিসেবে এটি ব্যবহার করতে পারেন। বাইরে থেকে ঘরে ফিরে ক্লান্ত ত্বককে তরতাজা করতে দারুণ কাজ করে ঘরে তৈরি এই গোলাপ জল।

পরিমাণমতো দুধের মধ্যে গোলাপের পাপড়ি ফেলে ফুটিয়ে নিন। দুধটি ঠাণ্ডা করে একটা তুলো সাহায্যে মুখ পরিষ্কার করুন। ত্বক তাজা রাখতে ঘরে তৈরি এই ক্লিনজার মিল্ক দারুণ কাজ করবে।

পরিমাণমতো বেসন নিন। তার মধ্যে অল্প দুধ মিশিয়ে নিন। ঘরে তৈরি গোলাপজল মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিতে পারেন। রোদে পোড়া ত্বক উজ্জ্বল করতে দারুণ কাজ করে এই ফেসপ্যাক।

নিমপাতা বাটার সাথে কিছুটা পরিমাণ গোলাপ ফুলের পাপড়ি বেঁটে নিন। ব্রণো দূর করতে এই ফেসপ্যাক দারুণ কাজ করে।

অল্প পরিমাণ নারকেল তেলের সাথে কয়েকটা গোলাপের পাপড়ি মিশিয়ে গরম করে নিন। ঠাণ্ডা হলে হাতে, পায়ে মেখে নিন। শুষ্ক ত্বকের পক্ষে এটি খুবই উপকারি।

ইসি
 

আরও পড়ুন

আরও