চুল ও ত্বকের সৌন্দর্যে ডাবের পানি
Back to Top

ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১ | ২ কার্তিক ১৪২৮

চুল ও ত্বকের সৌন্দর্যে ডাবের পানি

পরিবর্তন ডেস্ক ১২:৪৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৪, ২০২১

চুল ও ত্বকের সৌন্দর্যে ডাবের পানি
অনেকেই চুল ভালো রাখতে নারকেল তেল ব্যবহার করে থাকেন। অনেকে আবার শুষ্কতা দূর করার জন্য নিয়মিত ত্বকে নারকেল তেল মাখেন। তবে শুধু বাজারের নারকেল তেলই নয়, ডাবের পানি রয়েছে এমন গুণ, যা কিনা আপনার ত্বক ও চুলের যত্নে দারুণ ফলদায়ক। কীভাবে ব্যবহার করবেন ডাবের পানি? আসুন জেনে নেই।

মুখে যদি বসন্তের দাগ বা ব্রণর দাগ থাকে, তাহলে ডাবের পানিতে তুলা ভিজিয়ে মুখ মুছে নিন। একমাস এটা করলেই দেখবেন দাগ একেবারে গায়েব।

তৈলাক্ত কিংবা শুষ্ক ত্বক ডাবের পানি  যেকোনো ত্বকের জন্যই ভীষণ উপকারি। যাদের ব্রণ হওয়ার খুব ধাত রয়েছে, তারা ডাবের পানিতে তুলা ভিজিয়ে সেটা দিয়ে মাঝে মধ্যেই মুখ মুছে নিন। দেখবেন এতে উপকার পাবেন।

বর্ষাকালে অনেকেই চুল পড়ার সমস্যায় ভোগেন। ডাবের পানি হালকা গরম করে তা দিয়ে মাথায় মাসাজ করে নিন। দেখবেন খুব জলদি সমস্যা থেকে মুক্তি পাবেন। কিংবা শ্যাম্পু করার পরে ডাবের পানি দিয়ে চুল ধুয়ে নিন। এতে চুল উজ্জ্বলও যেমন হবে, তেমনি খুসকির সমস্যাও দূর হবে।

বেসনের সঙ্গে ডাবের পানি মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন। তার মধ্যে অল্প মধুও মেশাতে পারেন। রোদে পোড়া ত্বকের জেল্লা ফেরাতে এই ফেসপ্যাক কিন্তু দারুণ কাজ করে।

ঘামের দুর্গন্ধ দূর করতেও ডাবের পানি দারুণ কাজ করে। শরীরের যে অংশগুলোতে বেশি ঘাম হয়, নারকেলের জলে তুলা ভিজিয়ে মুছে নিতে পারেন। কিংবা স্প্রেয়ার বোতলের মধ্যে নারকেল পানি ভরে স্প্রেও করতে পারেন।

ইসি
 

আরও পড়ুন

আরও