সামিসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ফেরত দিলেন আদালত
Back to Top

ঢাকা, সোমবার, ১ মার্চ ২০২১ | ১৬ ফাল্গুন ১৪২৭

সামিসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ফেরত দিলেন আদালত

আদালত প্রতিবেদক ৭:১৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২১

সামিসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ফেরত দিলেন আদালত
কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরায় প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামের প্রতিবেদনটির সঙ্গে সংশ্লিষ্ট জুলকারনাইন সামি, তাসনিম খলিল ও আল-জাজিরা টেলিভিশনের ডিরেক্টর জেনারেল মোস্তেফা স্যোউয়াগসহ চারজনের বিরুদ্ধে করা রাষ্ট্রদ্রোহের মামলা ফেরত দিয়েছেন আদালত।

মঙ্গলবার মামলাটি গ্রহণের বিষয়ে আইনগত শুনানি ও বাদী পক্ষের বক্তব্য শুনে এ আদেশ দেন ঢাকা মহানগর হাকিম শহিদুল ইসলাম।

বিচারক আদেশে বলেন, নথি পর্যালোচনায় প্রতীয়মান হয় যে, রাষ্ট্র ও সরকারবিরোধী প্রতিবেদন প্রকাশের জেরে মামলাটি দায়ের করার ক্ষেত্রে নালিশকারীকে সরকার কর্তৃক কোনো ধরনের অথরটি প্রদান করা হয় নাই। তাই মামলাটি উক্ত নালিশকারী বরাবর ফেরত দেয়া হলো।

প্রসঙ্গত রাষ্ট্রদ্রোহের মামলা করতে হল স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে অনুমতি নিতে হয়।

এদিন আদালত জানতে চান, বিদেশি নাগরিকের বিরুদ্ধে এই দেশে মামলা চলতে পারে কি না? জবাবে আইনজীবী আব্দুল খালেক বলেন, দণ্ডবিধির ৩ ও ৪ ধারা ব্যাখ্যা করে বলছি, এই মামলা বিদেশি নাগরিকের বিরুদ্ধে চলতে পারে। কোন বাধা নেই।

দণ্ডবিধির ৩ ধারায় বলা হয়েছে, বাংলাদেশের আইন বলে বিচার যোগ্য যে কোনো অপরাধের বিচার দেশের বাহিরে হলেও তা দেশীয় আইনে করা যাবে। আর ৪ ধারায় বলা হয়েছে, বিদেশে অবস্থানরত বাংলাদেশের নাগরিককেও এই আইনের আওতায় বিচার করা যাবে। এছাড়া ফৌজদারি কার্যবিধির ১৯০ ধারা অনুযায়ি ম্যাজিস্ট্রেট কর্তৃক মামলা আমলে গ্রহণের ক্ষমতার বিষয়টি ব্যাখ্যা করেন।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নির্বাহী সভাপতি মশিউর মালেক মামলা করেন। আদালত পরদিন আদেশের জন্য রাখেন। ১৮ ফেব্রুয়ারি পিছিয়ে আদেশের জন্য ২৩ ফেব্রুয়ারি ঠিক করেন আদালত। মামলার অন্য আসামিরা হলেন- ডেভিড বার্গম্যান।

মশিউর মালেক বলেন, ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে প্রতিবেদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের বিরুদ্ধে সম্মানহানিকর বক্তব্য দিয়ে ষড়যন্ত্র করেছে আল জাজিরা। অবৈধভাবে মিথ্যা, বানোয়াট তথ্য দিয়ে বিভ্রান্ত করেছে, যা রাষ্ট্রদ্রোহের শামিল।

এমআই/এসবি

 

আরও পড়ুন

আরও