চুয়াডাঙ্গায় আম্ফান তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি
Back to Top

ঢাকা, বুধবার, ২৭ মে ২০২০ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

চুয়াডাঙ্গায় আম্ফান তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি

চুয়াডাঙ্গা প্রতিনিধি ৪:০৬ অপরাহ্ণ, মে ২১, ২০২০

চুয়াডাঙ্গায় আম্ফান তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি
চুয়াডাঙ্গায় ঘূর্ণিঝড় আম্ফানের তাণ্ডবে বৃষ্টি ও ঝড়ে ঘরবাড়ি-গাছপালা ও ফসলের ক্ষেতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বাড়িঘর ও গাছপালা ভেঙে পড়ে ব্যহত হয়েছে স্বাভাবিক জীবনযাত্রা। তবে কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

বুধবার (২০ মে) রাত ১০টা থেকে প্রচণ্ড গতিতে আম্ফান আঘাত হানে এ জেলায়। রাত বাড়ার সাথে সাথে ঝড়ের গতিবেগ ও বৃষ্টিপাত বাড়তে থাকে। প্রায় তিনঘণ্টা চলে আম্ফানের তাণ্ডব। এ সময় চুয়াডাঙ্গা ও মেহেরপুর জেলা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানিয়েছে, চলতি মৌসুমে বোরো ধান, পানবরজ, ভুট্টাক্ষেত, আম ও কলাসহ উঠতি ফসলাদি বেশি ক্ষতির সম্মুখিন হয়েছে। এর মধ্যে জেলায় আম ও কলা প্রায় ৪০শতাংশ ক্ষতির মুখে পড়েছে। এখনো ক্ষতি নিরুপণের কাজ চলছে।

চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক সামাদুল হক জানান, জেলায় ঝড়ের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৮২ কিলোমিটার। বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১৪৮ মিলিমিটার।

এদিকে বৃহস্পতিবার সকালে জেলার ঝুঁকিপূর্ণ ও ক্ষয়ক্ষতির শিকার এলাকাগুলো পরিদর্শন করেছেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার।

এ সময় তিনি ক্ষতিগ্রস্ত পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করেন। তিনি সাংবাদিকদের জানান, কোন হতাহতের ঘটনা না ঘটলেও ক্ষতির পরিমাণ কম নয়। ক্ষয়-ক্ষতি নিরূপণে কাজ চলছে। তবে জেলা প্রশাসন পূর্ব প্রস্তুতি গ্রহণ করায় ক্ষতি অনেকটা কমেছে।

এআই/পিএসএস

 

: আরও পড়ুন

আরও