যশোরে মসজিদে জীবাণুনাশক বুথ স্থাপন
Back to Top

ঢাকা, রবিবার, ১২ জুলাই ২০২০ | ২৭ আষাঢ় ১৪২৭

যশোরে মসজিদে জীবাণুনাশক বুথ স্থাপন

যশোর ব্যুরো ৯:৫১ অপরাহ্ণ, মে ১৯, ২০২০

যশোরে মসজিদে জীবাণুনাশক বুথ স্থাপন
আইডিয়া সমাজকল্যাণ সংস্থা ও আইডিয়া পিঠা পার্কের উদ্যোগে যশোরের একটি মসজিদে জীবাণুনাশক বুথ স্থাপন করা হয়েছে। করোনা মোকাবেলায় মসজিদে আসা যাত্রীদের সুরক্ষায় শহরের খড়কী পীরবাড়ী সংলগ্ন ‘মসজিদে আম্মার’-এ এই জীবাণুনাশক বুথ স্থাপন করা হলো। স্থানীয় পদ্ধতিতে তৈরি এটিই সম্ভবত প্রথম যশোরের কোন মসজিদে জীবাণুনাশক বুথ।

আইডিয়া সমাজকল্যাণ সংস্থার প্রধান উপদেষ্টা সহকারী অধ্যাপক হামিদুল হক জানান, করোনা পরিস্থিতির কারণে কর্মহীন কয়েকশ’ পরিবারকে নিয়মিত খাদ্য সুবিধা দিয়ে আসছে আইডিয়া সমাজকল্যাণ সংস্থা। দেড় মাসের অধিক সময় ধরে তারা তালিকা তৈরি করে ওই পরিবারগুলোকে নিয়মিত খাদ্য সহযোগিতা দিচ্ছে। এরই মাঝে শর্ত সাপেক্ষে মসজিদে জামাতে নামাজ আদায় সবার জন্য উন্মুক্ত করা হলে জীবাণুনাশক বুথের চিন্তা করেন তারা।

চিন্তা অনুযায়ী স্থানীয় প্রযুক্তিতে আইডিয়া স্বেচ্ছাসেবকরা সকল কাজ সম্পন্ন করে জীবাণুনাশক বুথ নামাজের সময় সকলের জন্য উন্মুক্ত করে দেন। বুথটির কার্যক্রম উদ্বোধন করেন খড়কী পীরবাড়ীর পীর কামরুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন আইডিয়া সমাজকল্যাণ সংস্থার প্রধান উপদেষ্টা সহকারী অধ্যাপক হামিদুল হক, প্রাক্তন অধ্যাপক (বাংলা) মুস্তাফিজুর রহমান, আইডিয়া স্বেচ্ছাসেবক হারুন আর রশিদ, আবুজার রহমান ও ইমরান হোসাইনসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

সংস্থার প্রধান উপদেষ্টা সহকারী অধ্যাপক হামিদুল হক আরও জানান, করোনা পরিস্থিতিতে ধর্মপ্রাণ মুসল্লিদের স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনা করে এই বুথ স্থাপন করা হয়। সম্পূর্ণ স্থানীয় প্রযুক্তিতে তৈরি এ বুথটি স্থাপনে খরচ হয়েছে মাত্র ২০ হাজার টাকার মতো। তাই সকলে উদ্যোগী হলে এটি সকল মসজিদে এবং জনসমাগমস্থলে স্থাপন করা সম্ভব। এই মডেলটিই তুলে ধরতে চেয়েছে আইডিয়া।

ইআর/এসএস

 

 

: আরও পড়ুন

আরও